করুনারত্নের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়

চতুর্থ ইনিংসে রান তাড়ায় বরাবরই ব্যাটসম্যানদের দুঃস্বপ্নের ভেন্যু গল। সেই মাঠেই গড়ল শ্রীলঙ্কা গড়ল নতুন ইতিহাস। রান তাড়ার রেকর্ড গড়া জয়ে লঙ্কানরা শুরু করল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পথচলা। অসাধারণ সেঞ্চুরিতে সামনে থেকে নেতৃত্ব দিলেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2019, 09:55 AM
Updated : 18 August 2019, 09:55 AM

গল টেস্টে নিউ জিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। এগিয়ে গেছে ২ ম্যাচের টেস্ট সিরিজে।

শেষ ইনিংসে ২৬৮ রান তাড়ায় আগের দিনই প্রায় অর্ধেক পথ পেরিয়ে গিয়েছিল শ্রীলঙ্কা কোনো উইকেট না হারিয়েই। রোববার শেষ দিনে তারা বাকি পথটুকু পাড়ি দিতে উইকেট হারিয়েছে চারটি। তবে জিততে খুব বেগ পেতে হয়নি।

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে তিন অঙ্কের রান তাড়া করে এই প্রথম জয় পেল কোনো দল। রান তাড়ার আগের রেকর্ড ছিল কেবল ৯৯!

১২২ রানের দারুণ ইনিংসে লঙ্কানদের জয়ের নায়ক তাদের অধিনায়ক করুনারত্নে। কঠিন রান তাড়ায় লাহিরু থিরিমান্নের সঙ্গে করুনারত্নের উদ্বোধনী জুটি আগের দিনই তুলেছিল ১৩৩ রান। শেষ দিনে এই জুটি দলকে এগিয়ে নেয় আরও কিছুটা পথ।

শেষ পর্যন্ত এই জুটি ভেঙেছে থিরিমান্নের বিদায়ে। উইলিয়াম সমারভিলকে সুইপ করতে গিয়ে বাঁহাতি ব্যাটসম্যান এলবিডব্লিউ হন ৬৪ রানে।

১৬১ রানের এই জুটি চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার সেরা উদ্বোধনী জুটি। জয়ে চতুর্থ ইনিংসে টেস্ট ইতিহাসেরই তৃতীয় সেরা জুটি।

এরপর তিনে নেমে কুসল মেন্ডিস বিদায় নেন একটি করে চার ও ছক্কা মেরেই। তবে নিউ জিল্যান্ডকে ম্যাচে ফিরতে দেননি করুনারত্নে। লঙ্কান ওপেনার আগলে রাখেন এক প্রান্ত। অ্যাঞ্জেলো ম্যাথিউসকে নিয়ে দলকে আরও এগিয়ে নেন জয়ের পথে।

দুর্দান্ত ইনিংসের খেলা করুনারত্নেকে থামাতে পেরেছেন টিম সাউদি। ক্ষণিকের জন্য মনোযোগ হারিয়ে শরীর থেকে দূরে খেলে তিনি ক্যাচ দেন উইকেটে পেছনে। ১২২ রানের ইনিংসে চার ছিল কেবল ৬টি, একটি ছক্কা। কিউই স্পিনারদের মাঠের নানা প্রান্তে পাঠিয়ে এক-দুই করে বাড়িয়েছেন রান।

করুনারত্নের বিদায়ের পর ৫ চারে ১৯ বলে ২৩ রান করে দলকে জয়ের কাছে নিয়ে যান কুসল পেরেরা। অভিজ্ঞ ম্যাথিউস ফেরেন দলের জয় সঙ্গে দিয়ে।

চন্দিকা হাথুরুসিংহেকে দায়িত্বের বাইরে রাখার পর ভারপ্রাপ্ত কোচ রুমেশ রত্নায়েকের তত্ত্বাবধানে প্রথম টেস্টই জিতল শ্রীলঙ্কা।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট বৃহস্পতিবার থেকে কলম্বোর পি সারা ওভালে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ২৪৯

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৬৭

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: ২৮৫

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ২৬৮, আগের দিন ১৩৩/০) ৮৬.১ ওভারে ২৬৮/৪ (করুনারত্নে ১২২, থিরিমান্নে ৬৪, মেন্ডিস ১০, ম্যাথিউস ২৮*, পেরেরা ২৩, ধনাঞ্জয়া ১৪*; বোল্ট ৯.১-১-৩৪-১, সাউদি ১২-২-৩৩-১, সমারভিল ৩১-৬-৭৩-১, এজাজ ১৮-০-৭৪-১, স্যান্টনার ১৩-২-৩৮-০, উইলিয়ামসন ৩-০-৯-০)।

ফল: শ্রীলঙ্কা ৬ উইকেটে জয়ী

সিরিজ: ২ ম্যাচের সিরিজে শ্রীলঙ্কা ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: দিমুথ করুনারত্নে