গল টেস্টে ব্যাটে-বলে উজ্জ্বল লাকমল

আগের দিন নিউ জিল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিলেন আকিলা দনাঞ্জয়া। দ্বিতীয় দিন সকালে বাকিটা সেরেছেন সুরঙ্গা লাকমল। পরে ব্যাট হাতেও অবদান রেখে শ্রীলঙ্কার লিড নেওয়ার আশা বাঁচিয়ে রেখেছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2019, 01:05 PM
Updated : 15 August 2019, 01:05 PM

প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে স্বাগতিকদের সংগ্রহ ৭ উইকেটে ২২৭ রান। নিরোশান ডিকভেলা ৩৯ ও লাকমল ২৮ রানে ব্যাট করছেন। ৩ উইকেট হাতে নিয়ে নিউ জিল্যান্ডের চেয়ে ২২ রানে পিছিয়ে রয়েছে শ্রীলঙ্কা। 

নিউ জিল্যান্ড বৃহস্পতিবার ৪৬ রান যোগ করতে শেষ ৫ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৪৯ রানে। দিনের দ্বিতীয় ওভারের প্রথম বলে রস টেইলরকে কট বিহাইন্ড করে শিকার শুরু করেন লাকমল। আগের দিন ৮৬ রান করা টেইলর এ দিন কোনো রান যোগ করতে পারেননি।

পেসার লাকমলের নিখুঁত লাইন-লেংথের জবাব জানা ছিল না সফরকারী ব্যাটসম্যানদের। নিউ জিল্যান্ড গড়তে পারেনি তেমন কোনো জুটি। মিচেল স্যান্টনার, ট্রেন্ট বোল্ট ও এজাজ প্যাটেলকে ফিরিয়ে দেন লাকমল। রান আউট হয়ে বিদায় নেন টিম সাউদি।

২৯ রানে ৪ উইকেট নেন লাকমল। ৮০ রানে ৫ উইকেট নেন দনাঞ্জয়া। পাঁচটি উইকেটই আগের দিন নিয়েছিলেন এই অফ স্পিনার। 

সাবধানী শুরু করা শ্রীলঙ্কাকে ভোগান বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো নেন পাঁচ উইকেট।

লাহিরু থিরিমান্নেকে স্টাম্পড করে ধরে শিকার। পরে এলবিডব্লিউ করেন থিতু হয়ে যাওয়া অধিনায়ক দিমুথ করুনারত্নেকে। কুসল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের অর্ধশত রানের জুটিতে এগিয়ে যায় শ্রীলঙ্কা। ফিফটি করা এই দুই ব্যাটসম্যানের সঙ্গে ধনাঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়ে স্বাগতিকদের চাপে ফেলে দেন প্যাটেল।

৫৩ রান করে স্লিপে টেইলরের হাতে ধরা পড়েন মেন্ডিস, ভাঙে ৭৭ রানের জুটি। ৯৮ বলে ৫০ রান করে টেইলরের হাতেই ক্যাচ দেন ম্যাথিউস। শিকার ধরেন বোল্ট ও উইলিয়াম সমারভিলও।

১৮ রান তুলতে ৫ উইকেট হারিয়ে ফেলা শ্রীলঙ্কা ধসে বাঁধ দেয় ডিকভেলা ও লাকমলের দৃঢ়তায়। ২৪.১ ওভার খেলে দুই জনে যোগ করেছেন ৬৬ রান। তাদের ব্যাটে ঘুরে দাঁড়িয়ে লিড নেওয়ার পথে এগিয়ে গেছে শ্রীলঙ্কা।

৭৬ রানে ৫ উইকেট নেন প্যাটেল। একটি করে উইকেট নেন বোল্ট ও সমারভিল।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: (আগের দিন শেষে ২০৩/৫) ৮৩.২ ওভারে ২৪৯ (টেইলর ৮৬, স্যান্টনার ১৩, সাউদি ১৪, সমারভিল ৯*, বোল্ট ১৮, প্যাটেল ০; লাকমল ১৫.২-৫-২৯-৪, কুমারা ১০-১-৩৭-০, দনাঞ্জয়া ৩০-৩-৮০-৫, ডি সিলভা ৬-০-২০-০, এম্বুলদেনিয়া ২২-১-৮১-০)

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৮০ ওভারে ২২৭/৭ (করুনারত্নে ৩৯, থিরিমান্নে ১০, মেন্ডিস ৫৩, ম্যাথিউস ৫০, পেরেরা ১, ডি সিলভা ৫, ডিকভেলা ৩৯*, দনাঞ্জয়া ০, লাকমল ২৮*; বোল্ট ১৩-৩-২৪-১, সাউদি ৭-৩-১৭-০, সমারভিল ২০-২-৭৮-১, প্যাটেল ২৯-৬-৭৬-৫, স্যান্টনার ১১-০-৩১-০)