টেন্ডুলকারের সেঞ্চুরির রেকর্ড ছুঁলেন কোহলি

শচিন টেন্ডুলকারের ৪৯ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডটির দিকে দ্রুত পায়ে এগোচ্ছেন বিরাট কোহলি। তবে সেঞ্চুরির আরেকটি রেকর্ডে পূর্বসূরিকে ছুঁয়েই ফেললেন ভারতের ওয়ানডে অধিনায়ক। কোনো এক দলের বিপক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডটি এখন যৌথভাবে এই দুই ভারতীয় কিংবদন্তির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2019, 05:35 AM
Updated : 15 August 2019, 05:35 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে বুধবার অপরাজিত ১১৪ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেন কোহলি। এই সিরিজে টানা দুই ওয়ানডে সেঞ্চুরিতে ক্যারিবিয়ানদের বিপক্ষে তার সেঞ্চুরি এখন ৯টি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ সেঞ্চুরিতে রেকর্ডটি এতদিন এককভাবে ছিল টেন্ডুলকারের। তার পাশে এখন কোহলিও।

রেকর্ড ছুঁতে টেন্ডুলকারের অর্ধেক ইনিংস খেলেছেন কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭০ ইনিংস খেলে ৯ সেঞ্চুরি টেন্ডুলকারের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৫ ম্যাচেই ৯ সেঞ্চুরি হয়ে গেল কোহলির।

এই রেকর্ডের পরের ধাপেও আছে টেন্ডুলকার ও কোহলির নাম। তবে এখানেও পাশাপাশি থেকেও পরিসংখ্যানে এগিয়ে কোহলি।

দুটি দলের বিপক্ষে ৮টি করে সেঞ্চুরি করেছেন কোহলি, একটি দলের বিপক্ষে টেন্ডুলকার। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৫ ইনিংস খেলেই ৮ সেঞ্চুরি করে ফেলেছেন কোহলি। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে ৮ সেঞ্চুরি করেছেন ৪৬ ইনিংস খেলে। টেন্ডুলকার লঙ্কানদের বিপক্ষে ৮টি সেঞ্চুরি করেছেন ৮০ ইনিংস খেলে।

রেকর্ডের পরের ধাপে যৌথভাবে আছেন চারজন। ইংল্যান্ডের বিপক্ষে ৭টি সেঞ্চুরি করেছেন অ্যারন ফিঞ্চ, ভারতের বিপক্ষে ৭টি করেছেন শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া, শ্রীলঙ্কার বিপক্ষে করেছেন সাঈদ আনোয়ার, অস্ট্রেলিয়ার বিপক্ষে রোহিত শর্মা।

বাংলাদেশের হয়ে এক দলের বিপক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডটি যৌথভাবে শাহরিয়ার নাফীস ও সাকিব আল হাসানের। দুজনেই ৩টি করে সেঞ্চুরি করেছেন জিম্বাবুয়ের বিপক্ষে।