মাহমুদুলের সেঞ্চুরির পরও ফাইনালে হারল যুবারা

মাহমুদুল হাসানের সেঞ্চুরিতে লড়াই করার মতো একটা সংগ্রহ পেয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে চার ফিফটির ওপর ভর করে ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে সহজেই জিতে গেছে ভারত অনূর্ধ্ব-১৯ দল। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2019, 05:56 PM
Updated : 11 August 2019, 05:56 PM

৬ উইকেটে জিতে শিরোপা ঘরে তুলেছে ভারত। ২৬২ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলেছে ৮ বল বাকি থাকতে।

হোভের কাউন্টি গ্রাউন্ডে রোববার টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করে বাংলাদেশ। তানজিদ হাসানের সঙ্গে ৫৮ উদ্বোধনী জুটি গড়েন পারভেজ হোসেন। শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করা এই ওপেনার দ্বিতীয় উইকেটে মাহমুদুলের সঙ্গে গড়েন ৬৫ রানের জুটি।

৬৪ বলে তিন ছক্কা ও ৭ চারে ৬০ রান করে পারভেজ ফিরে যাওয়ার পর প্রায় একার চেষ্টায় দলকে আড়াইশ ছাড়ানো সংগ্রহ এনে দেন মাহমুদুল। ইনিংসের শেষ বলে রান আউট হওয়া এই মিডল অর্ডার ব্যাটসম্যানের ১০৯ রানের ইনিংস গড়া ৯ চার ও এক ছক্কায়।

বাংলাদেশের সবশেষ আট ব্যাটসম্যানের সাতজনই যেতে পারেননি দুই অঙ্কে। দলটির চার ব্যাটসম্যান ফিরেন রান আউট হয়ে।

রান তাড়ায় ভারতকে ভালো শুরু এনে দেন ওয়াই জয়সাল ও দিব্যানশ সাক্সেনা। ৫৫ রান করা সাক্সেনাকে ফিরতি ক্যাচ নিয়ে ফিরিয়ে ১০৪ রানের জুটি ভাঙেন রাকিবুল হাসান। পরে কট বিহাইন্ড করে বিদায় করেন ৫০ রান করা জয়সালকে।

পিডি কানপিলেওয়ারকে মৃত্যুঞ্জয় ফিরিয়ে দিলে কিছুটা চাপে পড়ে যায় ভারত। তবে চতুর্থ উইকেটে আরেকটি শতরানের জুটিতে শিরোপার পথে এগিয়ে যায় দলটি। দুই ছক্কা ও চারটি চারে ৭৩ রান করা অধিনায়ক প্রিয়ম গার্গকে ফিরিয়ে ১০৯ রানের জুটি ভাঙেন শরিফুল ইসলাম।

বাকিটা তিলক ভার্মাকে নিয়ে সহজেই সারেন ধ্রুব জুরেল। ৫৯ রানের দায়িত্বশীল ব্যাটিংয়ে এই কিপার-ব্যাটসম্যান দলকে নিয়ে যান জয়ের বন্দরে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২৬১ (তানজিদ ২৬, পারভেজ ৬০, মাহমুদুল ১০৯, হৃদয় ০, শাহাদাত ৬, আকবর ১, শামিম, ৩২, মৃত্যুঞ্জয় ৪, তানজিম ২, শরিফুল ০, রাকিবুল ০*; কার্তিক ২/৪৯, মিশ্র ২/৩৩, পুর্নাক ০/৬৯, বিষ্ণুই ১/৫০, হেগড়ে ১/৪২, কানপিলেওয়ার ০/১৬)

ভারত অনূর্ধ্ব-১৯ দল: ৪৮.৪ ওভারে ২৬৪/৪ (জয়সাল ৫০, সাক্সেনা ৫৫, প্রিয়ম ৭৩, কানপিলেওয়ার ২, ধ্রুব ৫৯*, তিলক ১৬*; শরিফুল ১/৪২, তানজিম ০/৫২, শামিম ০/৪১, মৃত্যুঞ্জয় ১/৪৯, হৃদয় ০/২১, রাকিবুল ২/৫৫)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী