জিম্বাবুয়ের বদলে বিশ্বকাপ বাছাইয়ে নাইজেরিয়া

নাইজেরিয়ার যুব ক্রিকেট দল কয়েক মাস আগে ইতিহাস গড়েছে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। এবার তাদের বড়দের সামনে সুযোগ বিশ্ব ক্রিকেটে নিজেদের অবস্থান জানান দেওয়ার। জিম্বাবুয়ের আইসিসি সদস্যপদ স্থগিত হওয়ার পর তাদের বদলে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে খেলার সুযোগ পেয়েছে নাইজেরিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2019, 11:24 AM
Updated : 7 August 2019, 11:24 AM

আফ্রিকান অঞ্চলের বাছাইয়ে তৃতীয় হওয়ায় এই সুযোগ পাচ্ছে নাইজেরিয়া। এই অঞ্চল থেকে আগেই বাছাইপর্ব নিশ্চিত করেছিল কেনিয়া ও নামিবিয়া। 
 
ক্রিকেট বোর্ডের পরিচালনা ও প্রশাসনে সরকারের হস্তক্ষেপের অভিযোগে সম্প্রতি জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করেছে আইসিসি। ১৪ দলের বাছাইপর্বে তাদের জায়গায় তাই সুযোগ পাচ্ছে নাইজেরিয়া।
 
আগামী অক্টোবরে এই বাছাইপর্ব হবে সংযুক্ত আরব আমিরাতে। নাইজেরিয়ার পাশাপাশি বাছাইপর্বে খেলবে আরব আমিরাত, হংকং, আয়ারল্যান্ড, জার্সি, কেনিয়া, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, সিঙ্গাপুর ও আমেরিকা অঞ্চল থেকে দুটি দল। আমেরিকা অঞ্চলের টুর্নামেন্ট শেষে এই দুটি দলের নাম জানা যাবে এই মাসের শেষ দিকে।
 
বাছাইপর্ব থেকে ৬টি দল যোগ্যতা অর্জন করবে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার। আগামী  বছরের অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপের আসর বসবে অস্ট্রেলিয়ায়। 
 
মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে জিম্বাবুয়ের বদলে সুযোগ পাচ্ছে নামিবিয়া। আগামী ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়াতেই হবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ৩১ অগাস্ট বাছাইপর্ব শুরু হবে স্কটল্যান্ডে। নতুন সুযোগ পাওয়া নামিবিয়ার সঙ্গে বাছাইয়ে থাকবে বাংলাদেশ, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, পাপুয়া নিউ গিনি, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক