পান্ডিয়ার অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ জিতল ভারত

ব্যাট হাতে তুললেন ঝড়। বোলিংয়েও রাখলেন অবদান, থামালেন তাণ্ডব চালানো রভম্যান পাওয়েলকে। অলরাউন্ড নৈপুণ্যে পার্থক্য গড়ে দিলেন ক্রুনাল পান্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুই ম্যাচেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2019, 07:06 PM
Updated : 4 August 2019, 07:06 PM

দ্বিতীয় টি-টোয়েন্টিতে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ২২ রানে জিতে ৩ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে বিরাট কোহলির দল। ১৬৭ রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজ ১৬ ওভার ৩ বলে ৪ উইকেটে ৯৮ রান করলে বৃষ্টির বাধায় আর খেলা সম্ভব হয়নি। সে সময় ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের প্রয়োজন ছিল ১২১ রান।

ফ্লোরিডায় টস জিতে ব্যাটিংয়ে নেমে রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের ব্যাটে শুরুটা ভালো করে ভারত। ২৩ রান করা ধাওয়ানকে বোল্ড করে ৬৭ রানের উদ্বোধনী জুটি ভাঙেন কিমো পল।

অধিনায়কের সঙ্গে আরেকটি ভালো জুটিতে দলকে টানেন রোহিত। ৫১ বলে তিন ছক্কা ও ছয় চারে ৬৭ রান করা এই ওপেনারকে ফিরিয়ে ৪৮ রানের জুটি ভাঙেন ওশান টমাস।

একটি করে ছক্কা ও চারে ২৮ রান করা কোহলির মিডল স্টাম্প উড়িয়ে দেন শেলডন কটরেল। দ্রুত ফিরেন রিশাব পান্ত ও মনিশ পান্ডে। শেষের দিকে দুই ছক্কায় ১৩ বলে ২০ রানের ইনিংসে দলকে ১৬৭ রানে নিয়ে যান পান্ডিয়া।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। টানা দ্বিতীয় ম্যাচে রানের খাতা খুলতে ব্যর্থ এভিন লুইস। ওপেনিংয়ে নেমে ৪ রান করে ফিরেন সুনিল নারাইন।

নিকোলাস পুরান নিজেকে গুটিয়ে রাখলেও পাওয়েলের বিস্ফোরক ব্যাটিংয়ে বাড়ে রানের গড়ি। চতুর্দশ ওভারে চার বলের মধ্যে এই দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে ম্যাচ ভারতের দিকে ঘুরিয়ে দেন বাঁহাতি স্পিনার পান্ডিয়া।

এক চারে ৩৪ বলে ১৯ রান করেন পুরান। ৩৪ বলে তিন ছক্কা ও ছয় চারে ৫৪ রান করে এলবিডব্লিউ হয়ে যান পাওয়েল। 

আগামী মঙ্গলবার গায়ানায় হবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ২০ ওভারে ১৬৭/৫ (রোহিত ৬৭, ধাওয়ান ২৩, কোহলি ২৮, পান্ত ৪, মনিশ ৬, পান্ডিয়া ২০*, জাদেজা ৯*; টমাস ২/২৭, কটরেল ২/২৫, নারাইন ০/২৮, পল ১/৪৬, ব্র্যাথওয়েট ০/২২, পিয়ের ০/১৬)

ওয়েস্ট ইন্ডিজ: (লক্ষ্য ১৫.৩ ওভারে ১২১) ১৫.৩ ওভারে ৯৮/৪ (নারাইন ৪, লুইস ০, পুরান ১৯, পাওয়েল ৫৪, পোলার্ড ৮*, হেটমায়ার ৬*; ওয়াশিংটন ১/১২, ভুবনেশ্বর ১/৭, খলিল ০/২২, নবদীপ ০/২৭, পান্ডিয়া ২/২৩, জাদেজা ০/৬)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ভারত ২২ রানে জয়ী