সুপার ওভারে হারল বাংলাদেশের মেয়েরা

বারবার রঙ পাল্টানো ম্যাচ হলো টাই। সুপার ওভারে লড়াই করতে পারেনি বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। তিন বলেই দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন অধিনায়ক ন্যাডিন ডি ক্লার্ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2019, 03:56 PM
Updated : 4 August 2019, 04:03 PM

প্রিটোরিয়ায় রোববার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে দুই দলই করে ১৪৭ রান।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ত্রিশা ছেট্টিকে হারায় দক্ষিণ আফ্রিকা। তাজমিন ব্রিটস ও ডি ক্লার্কের ব্যাটে শুরুর ধাক্কা সামাল দেয় স্বাগতিকরা। ৫ চারে ৩৫ রান করা তাজমিনকে ফিরিয়ে ৪৯ রানের জুটি ভাঙেন ফাহিমা খাতুন।

রবিন সার্লের সঙ্গে আরেকটি ভালো জুটিতে দলকে এগিয়ে নেন অধিনায়ক। ২০ রান করা রবিনকে থামিয়ে ৬৯ রানের জুটি ভাঙেন নাহিদা আক্তার। দলকে দেড়শ রানের কাছে নিয়ে যাওয়া ডি ক্লার্ক তিন ছক্কা ও সাত চারে ৫৩ বলে অপরাজিত থাকেন ৮৩ রানে।

রান তাড়ায় সফরকারীদের ভালো শুরু এনে দেন মুর্শিদা খাতুন ও সানজিদা ইসলাম। তিন চারে মুর্শিদা ২৬ রান করে আউট হলে ভাঙে ৬৫ রানের জুটি।

দলকে এগিয়ে নেন সানজিদা। ১৯তম ওভারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে সমীকরণ কিছুটা সহজ করে দেওয়া এই ওপেনার পরের ওভারে আর স্ট্রাইকই পাননি।

শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান। বাংলাদেশ প্রথম তিন বলে দুই রান তুলতে হারায় শোভানা মুশতারি ও ফাহিমা খাতুনকে। ক্রিজে গিয়েই চার হাঁকান শায়লা শারমিন। পরের বলটি খেলেন ডট। শেষ বলে ২ রান নিয়ে ম্যাচ টাই করেন এই অলরাউন্ডার। ৫৮ বলে ৮ চার ও ১ ছক্কায় ৭৩ রানে অপরাজিত থাকেন সানজিদা।

সুপার ওভারে বাংলাদেশ সানজিদাকে হারিয়ে করে ১০ রান। রিতুর ওভারের প্রথম তিন বলে দুই চার ও এক ছক্কায় ১৪ রান তুলে নেন ডি ক্লার্ক।

মূল ম্যাচ টাই করায় সিরিজে হোয়াইটওয়াশড হওয়া এড়িয়েছে বাংলাদেশ। ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জেতা দলটি টি-টোয়েন্টি সিরিজ হেরেছে ২-০ ব্যবধানে।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দল: ২০ ওভারে ১৪৭/৩ (ত্রিশা ১, তাজমিন ৩৫, ডি ক্লার্ক ৮৩*, রবিন ২০, লারা ৩*; নাহিদা ১/২৭, রিতু ১/৩৩, ফাহিমা ১/২৬, ফারিহা ০/১০, কুবরা ০/২৬, শারমিন ০/২৪)

বাংলাদেশ মহিলা ইমার্জিং দল: ২০ ওভারে ১৪৭/৫ (মুর্শিদা ২৬, সানজিদা ৭৩*, নিগার ৩, রিতু ১৬, মুশতারি ১০, ফাহিমা ২, শারমিন ৬*; এমলাবা ০/২২, তামি ২/১৯, মালি ১/২৬, ডি ক্লার্ক ০/২১, ইভোদিয়া ২/৩০, নন্দুমিসো ০/২৫)

ফল: টাই

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে জয়ী দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দল