কাজ করার অনেক জায়গা দেখছেন তামিম

দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটে-বলে বাংলাদেশের পারফরম্যান্সে হতাশ তামিম ইকবাল। হতাশ তিনি প্রথম দুই ম্যাচে দলের সার্বিক পারফরম্যান্সে। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক তাই কাজ করার সুযোগ দেখছেন অনেক জায়গায়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2019, 06:49 PM
Updated : 28 July 2019, 06:49 PM

প্রথম ওয়ানডেতে টস হেরে ৯১ রানে ম্যাচ হেরেছিল বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ম্যাচ হেরেছে ৭ উইকেটে। শ্রীলঙ্কা সিরিজ জিতে নিয়েছে প্রথম দুই ম্যাচেই।

প্রেমাদাসা স্টেডিয়ামে রোববার দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ আবারও ব্যাটিংয়ে প্রথম ৪ উইকেট হারিয়েছে শুরুতে। পরে মুশফিকুর রহিমের অপরাজিত ৯৮ রানের দুর্দান্ত ইনিংস দলকে ২৩৮ রানে নিয়ে যায়। কিন্তু বোলারদের ধারহীন বোলিংয়ে লড়াই করাও যায়নি সেভাবে।

ম্যাচের পর ব্যাটিং-বোলিং সবকিছু নিয়েই আক্ষেপ করলেন তামিম। মেনে নিলেন নিজেদের ব্যর্থতা।

“গুরুত্বপূর্ণ টসটি আমরা জিতেছিলাম। আমরা জানতাম এই উইকেটে স্পিন ধরবে। এজন্যই স্পিনার একজন বাড়িয়েছিলাম। টসের সময় বলেছিলাম যে শুরুটা ভালো করতে হবে আমাদের। কিন্তু ৫০ রানে ৪ উইকেট (৬৮ রানে ৪) হারিয়ে কাজ কঠিন হয়েছে। এটি তিনশ রানের উইকেট ছিল না। ২৬০-২৭০ হয়তো ভালো স্কোর হতে পারত। তবে আমরা যেভাবে বোলিং করেছি, তাতে তিনশ রানেও কাজ হতো না।”

“অনেক জায়গায় কাজ করতে হবে আমাদের। সিরিজটি ছিল খুবই হতাশার। ২-১ জন ছাড়া কেউই নিজেদের মেলে ধরতে পারেনি। পারফর্ম করতে পারেনি।”

দলের নিয়মিত অধিনায়ক, সহ-অধিনায়কসহ কয়েকজন নিয়মিত ক্রিকেটারকে ছাড়া খেলছে দল। তবে ম্যাচের আগে যেমন তামিম বলেছিলেন তাদের নিয়ে কথা বলে লাভ নেই, ম্যাচের পরও বললেন একই কথা। দায় নিলেন নিজেদের কাঁধেই।

“যারা নেই, তাদের নিয়ে কথা বলে লাভ নেই। এখানে থাকা ১৫ জনের ওপরই আস্থা রাখতে হবে আমার। আমাদের সুযোগ এসেছিল। গত ম্যাচে মুশফিক ও সাব্বির জুটি হয়েছিল। আরেকটু দায়িত্ব নিলে, আরেকটু পরিশ্রম করলে আমরা হয়তো আরও কাছে যেতে পারতাম। আজকেও আমরা কষ্ট করতে রাজি ছিলাম না। সহজ পথ বেছে নিয়েছি। এই কারণেই আমরা এখন এই অবস্থায়।”

হোয়াইটওয়াশড হওয়া এড়ানোর লড়াইয়ে আগামী বুধবার শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমুখি হবেন তামিমরা।