সাকিব-মিরাজদের সঙ্গে কাজ করতে মুখিয়ে ভেটোরি

এক সময় ড্যানিয়েল ভেটোরি ছিলেন বাংলাদেশের প্রবল প্রতিপক্ষ। ব্যাটে-বলে অনেকবারই বাংলাদেশকে ভুগিয়েছেন এই অলরাউন্ডার। নিউ জিল্যান্ডের সঙ্গে ম্যাচের আগে তাকে থামানোর পথ খুঁজতেই সবচেয়ে বেশি গবেষণা করতে হতো। এখন তার কাছ থেকেই শেখার সুযোগ পাবেন বাংলাদেশের ক্রিকেটাররা। নিউ জিল্যান্ডের কিংবদন্তি জানালেন, এক সময়ের প্রতিপক্ষ সাকিব আল হাসানসহ এই সময়ের বাংলাদেশের স্পিনারদের সঙ্গে কাজ করতে তিনি তাকিয়ে আছেন আগ্রহ নিয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2019, 04:01 PM
Updated : 27 July 2019, 04:01 PM

ইংল্যান্ড বিশ্বকাপ দিয়ে সুনীল যোশীর দায়িত্ব শেষ হওয়ার পর বাংলাদেশের নতুন স্পিন কোচ হিসেবে ভেটোরির নাম জানিয়েছে বিসিবি। আসছে নভেম্বরে ভারত সফরের আগে দায়িত্ব নেবেন সাবেক কিউই অধিনায়ক। আগামী বছরের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ১০০ দিন কাজ করবেন বাংলাদেশের ক্রিকেটে।

বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৬২টি টেস্ট উইকেট নিয়েছেন ভেটোরি, ওয়ানডে উইকেট ৩০৫টি, টি-টোয়েন্টিতে উইকেট ৩৮টি।

তার রেকর্ড বাংলাদেশের বিপক্ষেই সবচেয়ে উজ্জ্বল। ৯ টেস্টে ৫১ উইকেট নিয়েছেন কেবল ১৬.০৫ গড়ে। ২০ ওয়ানডেতে নিয়েছেন ৩১ উইকেট, ক্যারিয়ার সেরা বোলিং ৭ রানে ৫ উইকেট বাংলাদেশের বিপক্ষেই।

তিন সংস্করণ মিলিয়ে তার ৭০৫ উইকেটের ধারে কাছে নেই আর কোনো বাঁহাতি স্পিনার। তবে বাঁহাতি স্পিনে ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট (৫৫৩) যার, সেই সাকিবকে এখন তিনি পাবেন ‘ছাত্র’ হিসেবে।

বিখ্যাত এই ছাত্রসহ বাংলাদেশের অন্য স্পিনারদের সঙ্গে কাজ করার সুযোগে তিনি রোমাঞ্চিত, সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিসিবি।

“এই দল উন্নতির পথে আছে। অভিজ্ঞ ক্রিকেটারদের পাশাপাশি দলে আছে সম্ভাবনাময় অনেকে। সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও অন্যান্য যারা উঠতি স্পিনার আছে, তাদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি উচ্ছ্বসিত। অনেক আগ্রহ নিয়ে কাজ শুরুর অপেক্ষায় থাকব আমি।”

এক সময় একইসঙ্গে নিউ জিল্যান্ডের সেরা পারফরমার, অধিনায়ক, নির্বাচক ছিলেন ভেটোরি। বলা হতো, তিনিই নিউ জিল্যান্ড ক্রিকেটের সর্বেসর্বা। ১৪২টি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কিউইদের। অভিজ্ঞতার সেই সমৃদ্ধ ভাণ্ডারের দুয়ার খুলে দিতে চান বাংলাদেশের স্পিনারদের জন্য।

“স্পিন বোলিং বরাবরই বাংলাদেশের বড় শক্তি। ক্রিকেটার ও কোচ হিসেবে সব সংস্করণে আধুনিক যুগের স্পিন বোলিংয়ে আমার অভিজ্ঞতা ও জ্ঞান আমি ভাগাভাগি করতে চাই। বোলারদের সাহায্য করতে চাই বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত নিতে, যেন তারা তাদের প্রতিভা ও স্কিলকে বিকশিত করতে পারে।”

এর আগে গত বিপিএলে রাজশাহী কিংসের কোচের দায়িত্ব নেওয়ার কথা ছিল তার। তবে পরে জাতীয় নির্বাচনের কারণে বিপিএল পিছিয়ে যখন নতুন সময়ে নির্ধারিত হলো, ভেটোরি তখন ব্যস্ত বিগ ব্যাশে। তাই পারেননি আসতে। এবার বাংলাদেশে আসছেন আরও বড় দায়িত্বে।