দ. আফ্রিকার মেয়েদের হারিয়ে সমতায় নিগারের দল

দারুণ বোলিংয়ে দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলের বিপক্ষে লক্ষ্যটা নাগালে রাখলেন খাদিজা তুল কুবরা। সম্মিলিত চেষ্টায় চ্যালেঞ্জিং রান তাড়ায় রোমাঞ্চকর এক জয় পেল বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। তিন ম্যাচের সিরিজে ফেরাল সমতা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2019, 03:33 PM
Updated : 25 July 2019, 03:33 PM

প্রিটোরিয়ায় দ্বিতীয় আনঅফিসিয়াল ওয়ানডেতে ৪ উইকেটে জিতেছে বাংলাদেশ। ২৩৯ রানের লক্ষ্য ছুঁয়েছে ৮ বল বাকি থাকতে।  

টস জিতে ব্যাট করতে নেমে রবিন সার্ল ও তাজমিন ব্রিটসের ব্যাটে ভালো শুরু পায় দক্ষিণ আফ্রিকা। ৪৫ রান করা তাজমিনকে বোল্ড করে ৩১তম ওভারে ১৫৫ রানের উদ্বোধনী জুটি ভাঙেন কুবরা।

পরের ওভারে রিতু মনি এলবিডব্লিউ করে থামান রবিনকে। স্বাগতিক এই ওপেনার ১১১ বলে ১৩ চারে ফিরেন ৯৬ রান করে। এরপর আর তেমন কোনো জুটি পায়নি দক্ষিণ আফ্রিকা। এক সময়ে অনেক বড় স্কোরের সম্ভাবনা জাগানো দলটি ৯ উইকেটে করে ২৩৮। তিনে নেমে ৫৮ বলে ৫৬ রানের কার্যকর এক ইনিংস খেলেন ত্রিশা ছেট্টি।

অফ স্পিনার কুবরা ৪ উইকেট নেন ৪২ রানে। পেসার রিতু মনি ৫১ রানে নেন ২ উইকেট।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। রানের খাতা খোলার আগেই ফিরেন শারমিন সুলতানা। দ্রুত ফিরেন নুজহাত তাসনিয়া। সাবধানী ব্যাটিংয়ে ৭ চারে ৪৮ রান করে কট বিহাইন্ড হয়ে যান ওপেনার মুর্শিদা খাতুন।

ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা টুইটার

মিডল অর্ডারে দলকে টানেন শায়লা শারমিন, রিতু ও ফাহিমা খাতুন। আগের ম্যাচে ফিফটি করা শায়লা ৩১ রান করেন। ৫ চারে ৪২ রান করেন রিতু। শুরু থেকে শট খেলা ফাহিমা ২৩ বলে করেন ২০ রান।

জয়ের জন্য শেষ ৪৪ বলে ৫৪ রান প্রয়োজন ছিল বাংলাদেশের। শোভানা মুশতারি ও অধিনায়ক নিগার ৩৬ বলে লক্ষ্য পূরণ করেন। মুশতারি চারটি চার ও ম্যাচের একমাত্র ছক্কায় ১৮ বলে করেন ২৯ রান। নিগার ২৪ বলে চার বাউন্ডারিতে করেন ২৯ রান।  

বোলিংয়ে বাংলাদেশের ঘুরে দাঁড়ানো সবচেয়ে বড় অবদান রাখা কুবরা জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দল: ৫০ ওভারে ২৩৮/৯ (রবিন ৯৬, তাজমিন ৪৫, ত্রিশা ৫৬, নন্দুমিসো ১, লারা ৭, ডি ক্লার্ক ০, সিনালো ৫, অ্যানি ৩, তামি ১, খাকা ৫*, এমলাবা ৩*; আজমিন ০/৪১, রিতু ২/৫১, নাহিদা ১/৪১, ফাহিমা ০/৩০, খাদিজা ৪/৪২, শায়লা ০/২৭)

বাংলাদেশ মহিলা ইমার্জিং দল: ৪৮.৪ ওভারে ২৪০/৬ (নিগার ০, মুর্শিদা ৪৮, নুজহাত ৮, শায়লা ৩১, রিতু ৪২, ফাহিমা ২০, শারমিন ২৯*, মুশতারি ২৯*; তামি ১/৪৯, এমলাবা ০/৩০, অ্যানি ১/৫৩, খাকা ১/৩০, নন্দুমিসো ০/৩৪, ডি ক্লার্ক ১/৩৪)

ফল: বাংলাদেশ মহিলা ইমার্জিং দল ৪ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: খাদিজা তুল কুবরা