শুরুটা ভালো করে জয়ের পথে ছুটতে চায় বাংলাদেশ

দুইশর বেশি ওয়ানডে খেলেছেন তামিম ইকবাল। ক্যারিয়ার পেরিয়ে গেছে এক যুগ। শুক্রবার তবু পেতে যাচ্ছেন নতুন এক স্বাদ। ওয়ানডেতে প্রথমবার নেতৃত্ব দেবেন দেশকে। তবে নিজের নেতৃত্বের অভিষেক নিয়ে খুব বেশি রোমাঞ্চ তাকে ছুঁয়ে যাচ্ছে না। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়কের ভাবনা দল নিয়ে। শুরুটা ভালো করে ম্যাচ জিতে এগিয়ে যেতে চান সিরিজ জয়ের দিকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2019, 12:32 PM
Updated : 25 July 2019, 12:49 PM

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে শুক্রবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দিন-রাতের ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর ৩টায়। বিশ্বকাপের পর এটিই দুই দলের প্রথম ওয়ানডে। শুরু নতুন পথচলা।
 
বাংলাদেশ এই সফরে গেছে নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও সহ-অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়া। দল দেশ ছাড়ার আগের সন্ধ্যায় পাওয়া চোট ছিটকে দিয়েছে মাশরাফিকে। সাকিব নেই ব্যক্তিগত কারণে। চোটের কারণে সফরে নেই সাইফ উদ্দিন, ব্যক্তিগত কারণে নেই লিটন দাসও।
 
মাশরাফির চোটে তামিম দায়িত্ব পেয়েছেন হুট করেই। ২০১৭ সালে নিউ জিল্যান্ডে একটি টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন তখনকার অধিনায়ক মুশফিকুর রহিম চোট পাওয়ায়। শুক্রবার টস করতে নামলে তিনি হবেন বাংলাদেশের চতুর্দশ ওয়ানডে অধিনায়ক। তবে নিজের উপলক্ষ্যের রোমাঞ্চ তাকে স্পর্শ করছে সামান্যই। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তামিম বললেন, তার চাওয়া দলের ভালো শুরু।
 
“আমি আসলে সেভাবে চিন্তা করছি না। আমার কাছে গুরুত্বপূর্ণ হলো শুরুটা ভালো করা। নেতৃত্ব বা এসব তখনই ভালো লাগে যখন দল ভালো করে। কী হবে না হবে বা আমার অধিনায়কত্বের অভিষেক, এসব নিয়ে আমি খুব রোমাঞ্চিত নই। বরং কাজটা ঠিকঠাক করতে চাই। যে দায়িত্ব আমাকে দেওয়া হয়েছে, পালন করতে চাই।”
 
সম্ভাব্য সেরা দলের বেশ কজন না থাকলেও বাংলাদেশের লক্ষ্য থাকবে সিরিজ জয়। তবে তামিম এগোতে চান প্রতিটি ধাপ ধরে। প্রথম ম্যাচের শুরুটা ভালো করে ম্যাচ জিতে, এরপর তাকাতে চান সামনে।


“শুরুটা ভালো করতে চাই। আমি সবসময়ই বলি যে স্টার্টিং লাইনের আগেই যদি ফিনিশিং লাইন দেখা শুরু করি, তাহলে বড় সমস্যা। আগে ব্যাট করি বা বল, আমাদের শুরুটা ভালো করতে হবে। অবশ্যই লক্ষ্য থাকবে ম্যাচ জেতা। এরপর সেখান থেকে সামনে এগিয়ে যাওয়া। সিরিজ জিততে কে না চাইবে! সেজন্য ভালো শুরু আগে জরুরি।”
 
শ্রীলঙ্কা তাদের মূল ক্রিকেটারদের সবাইকে পাচ্ছে। তবে মাঠের বাইরের নানা ঘটনায় তাদের ক্রিকেটও খানিকটা টালমাটাল। এই সিরিজের পর কোচ চন্দিকা হাথুরুসিংহেকে বরখাস্ত করা হবে, এই খবর এসেছে লঙ্কান সংবাদমাধ্যমে। 
 
প্রথম ম্যাচটি দিয়ে নিজের বর্ণাঢ্য ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানবেন লাসিথ মালিঙ্গা। অনেক স্মরণীয় জয়ের নায়ককে নিয়ে আবেগের জোয়ারও আছে। সব মিলিয়ে লঙ্কানদের মনোযোগ নাড়িয়ে দেওয়ার উপকরণ আছে অনেক। তবে মাঠের বাইরের এসব মাঠের ভেতরে খুব বড় প্রভাব ফেলবে বলে মনে করেন না তামিম।
 
“বাইরের আলোচনা বাইরেই। তারা যখন মাঠে খেলতে নামবে, তখন এসব তাদের সঙ্গে যাবে না। মালিঙ্গার কথাই বলি, শেষ ম্যাচ বলেই কিন্তু ওর মাথায় থাকবে না যে যা ইচ্ছা, তাই করব। সে চেষ্টা করবে, তার দলও চেষ্টা করবে যে কোনোভাবে আমাদের হারাতে। আমরাও সেটিই চাইব। বাইরের আলোচনার প্রভাব খুব বেশি থাকবে বলে মনে হয় না। আমরাও ওসব ভাবছি না।”