ইংলিশ ব্যাটিং বিধস্ত করার পর ‌আইরিশদের লিড

দুইশ ছাড়িয়েই শেষ আয়ারল্যান্ড। টেস্ট ক্রিকেটে কোনো মানদণ্ডেই বড় স্কোর নয়। তবে আইরিশ পেসাররা আগেই এমন অভাবনীয় পারফরম্যান্স দেখিয়েছে যে ওই স্কোরেই মিলেছে বড় লিড। লর্ডস টেস্টের প্রথম দিনে ২০ উইকেটের পতন শেষে বিপাকে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2019, 07:00 PM
Updated : 24 July 2019, 07:00 PM

ক্রিকেট তীর্থ বলে বিবেচিত লর্ডসে নিজেদের প্রথম টেস্টে ইংল্যান্ডকে ৮৫ রানে গুটিয়ে দেওয়ার পর আয়ারল্যান্ড অলআউট হয়েছে ২০৭ রানে। শেষ বিকেলে আবার ব্যাটিংয়ে নেমে ১ ওভার ব্যাটিং করে উইকেট হারায়নি ইংলিশরা, করতে পারেনি কোনো রান। প্রথম দিন শেষেই প্রথম ইনিংসে আইরিশরা এগিয়ে ১২২ রানে।

প্রবল পরাক্রমশালী ইংল্যান্ডের বিপক্ষে লিড নেওয়াটা হয়তো স্বপ্ন ছিল আয়ারল্যান্ডের। সেই লিড প্রথম দিনেই ধরা দেবে, ভাবতে পারেনি হয়তো তারাও। কিন্তু টিম মারটাঘের নেতৃত্বে আইরিশ পেস আক্রমণ সকালে সেটিকেই করে তোলে বাস্তব।

১৩ রানে ৫ উইকেট নেন মারটাঘ। ৫ উইকেট পূর্ণ করতে তার লেগেছে মাত্র ৪৪ বল, লর্ডসের ইতিহাসে দ্রুততম ৫ উইকেট। সঙ্গে মার্ক অ্যাডায়ারের ৩ ও বয়েড র‌্যানকিনের ২ উইকেট মিলিয়ে প্রথম দিন লাঞ্চের আগেই ইংল্যান্ড অলআউট হয় ৮৫ রানে।

আয়ারল্যান্ড ব্যাটিংয়ে নেমে সেই রান পেরিয়ে যায় ২ উইকেট হারিয়েই। অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড ও আরেক ওপেসার জেমস ম্যাককলাম বিদায় নেন ৪৫ রানের মধ্যে। তৃতীয় উইকেটে ৮৭ রানের জুটি গড়েন অ্যান্ড্রু বালবার্নি ও পল স্টার্লিং।

৩৬ রানে বিদায় নেন চারে নামা স্টার্লিং। তিনে নেমে দারুণ সব শটে বালবার্নি করেন ১০ চারে ৬৯ বলে ৫৫।

এরপর ইংলিশ পেসারদের দুর্দান্ত বোলিংয়ে আর কোনো উল্লেখযোগ্য জুটি গড়ে তুলতে পারেনি আয়ারল্যান্ড। পাঁচে এক প্রান্ত আগলে রাখেন কেভিন ও’ব্রায়েন। কিন্তু আরেকপাশে সেভাবে সঙ্গী পাননি কাউকে।

অভিজ্ঞ ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড নেন ৩ উইকেট। ৩টি করে নেন অভিষিক্ত ফাস্ট বোলার অলিভার স্টোন ও তরুণ স্যাম কারেনও।

তবে ততক্ষণে নিশ্চিত হয়ে গেছে আইরিশদের বড় লিড। ও’ব্রায়েন অপরাজিত থাকেন ২৮ রানে।

ম্যাচের এখনও অনেক বাকি। তবে আইরিশরা প্রমাণ করে দিয়েছে, এই পর্যায়ে খেলার যথেষ্ট যোগ্যতা তাদের আছে। ম্যাচের ফল শেষ পর্যন্ত যেদিকেই গড়াক, প্রথম দিনটি স্মরণীয় হয়ে থাকবে আইরিশ ক্রিকেটে।

সংক্ষিপ্ত স্কোর:
 
ইংল্যান্ড ১ম ইনিংস: ২৩.৪ ওভারে ৮৫ (বার্নস ৬, রয় ৫, ডেনলি ২৩, বেয়ারস্টো ০, মইন ০, ওকস ০, কারান ১৮, ব্রড ৩, স্টোন ১৯, লিচ ১*; মারটাঘ ৯-২-১৩-৫, অ্যাডায়ার ৭.৪-১-৩২-৩, টম্পসন ৪-১-৩০-০, র‌্যানকিন ৩-১-৫-২)

আয়ারল্যান্ড ১ম ইনিংস: ৫৮.২ ওভারে ২০৭ (পোর্টারফিল্ড ১৪, ম্যাককলাম ১৯, বালবার্নি ৫৫, স্টার্লিং ৩৬, ও’ব্রায়েন ২৮*, উইলসন ০, টম্পসন ০, অ্যাডায়ার ৩, ম্যাকব্রায়ান ১১, মারটাঘ ১৬, র‌্যানকিন ৭; ব্রড ১৯-৫-৬০-৩, ওকস ১০-২-৩৪-০, স্টোন ১২-৩-২৯-৩, কারান ১০-৩-২৮-৩, লিচ ৩-০-২৬-০, মইন ৪.২-১-১৪-১)।

ইংল্যান্ড ২য় ইনিংস: ১ ওভারে ০/০