কায়েসের বোলিংয়ে খুলনায় বিপদে বাংলাদেশ ‘এ’ দল

নয় নম্বরে নেমে অপরাজিত ৪৬ রানের ইনিংস খেলে আফগানিস্তান ‘এ’ দলকে প্রথম ইনিংসে লিড এনে দিলেন কায়েস আহমেদ। পরে দারুণ বোলিংয়ে ৬ উইকেট নিয়ে বাংলাদেশ ‘এ’ দলকে প্রথম চার দিনের ম্যাচে বিপদে ফেলে দিয়েছেন এই লেগ স্পিনার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2019, 03:49 PM
Updated : 7 July 2019, 03:49 PM

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে রোববার তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের স্কোর ৯ উইকেটে ১৭০ রান। ৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা স্বাগতিকরা এগিয়ে আছে ১৬৬ রানে।

দ্বিতীয় ইনিংসেও শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ৩৮ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ফেলে তারা। আগের ম্যাচে শূন্য রানে আউট হওয়া অধিনায়ক ইমরুল কায়েস এবার ফিরেন থিতু হয়ে। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান এনামুল হক এবার ভালো শুরুটা বড় করতে পারেননি।

এক প্রান্ত আগলে রেখে এগোচ্ছিলেন আফিফ হোসেন। তাকে খুব একটা সঙ্গ দিতে পারেননি তানবীর হায়দার চৌধুরী, সানজামুল ইসলাম। ৩ চারে ৪১ রান করা আফিফকে কট বিহাইন্ড করে নিজের পঞ্চম উইকেট নেন কায়েস। দিনের শেষ বলে বিদায় করেন কামরুল ইসলাম রাব্বিকে।

৬২ রানে ৬ উইকেট নেন কায়েস। একটি করে উইকেট নেন ইয়ামিন আহমদজাই, নাভিন-উল-হক ও শরাফউদ্দিন আশরাফ।

এর আগে ৫ উইকেটে ১৩৫ রান নিয়ে দিন শুরু করা আফগানিস্তান শুরুতেই হারায় শহিদউল্লাহকে। আরও জোরালো হয় বাংলাদেশের লিডের আশা। তবে লোয়ার অর্ডারের দৃঢ়তায় ৪ রানের ছোট্ট একটি লিড পেয়ে যায় অতিথিরা।

৬ চারে ৩১ রান করা আশরাফকে বোল্ড করে থামান তানবীর। ৪৫ রান করা আফসার জাজাইয়ের প্রতিরোধ ভাঙেন পেসার রাব্বি। শেষের দিকে বোলারদের ওপর চড়াও হয়ে দ্রুত রান তোলেন কায়েস। তাকে থামাতে পারেনি স্বাগতিকরা। তবে শেষ দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে সফরকারীদের লিড বড় হতে দেননি লেগ স্পিনিং অলরাউন্ডার তানবীর।

তানবীর, রাব্বি ও সানজামুল নেন তিনটি করে উইকেট। দ্বিতীয় ইনিংসেও ব্যাটসম্যানদের ব্যর্থতায় চতুর্থ ও শেষ দিন তাদের সামনে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ দল ১ম ইনিংস: ২৫৩

আফগানিস্তান ‘এ’ দল ১ম ইনিংস: (আগের দিন শেষে) ৭৮.২ ওভারে ২৫৭ (শাহিদউল্লাহ ২৪, আফসার ৪৫, আশরাফ ৩১, কায়েস ৪৬*, নাভিন ১, ইয়ামিন ৫; সুমন ১৩-‌১-৪০-০, ১৪-৩-৫২-১, সানজামুল ২৮-২-৮১-৩, রাব্বি ১৩-৪-৪৭৬-৩, আফিফ ১-০-৫-০, তানবীর ৯.২-১-৩১-৩)

বাংলাদেশ ‘এ’ দল ২য় ইনিংস: ৫৭ ওভারে ১৭০/৯ (ইমরুল ৩৪, নাঈম ১, জাকির ৭, রকিবুল ৬, এনামুল ২৩, আফিফ ৪১, তানবীর ১৫, সানজামুল ২১, রাব্বি ১০, সুমন ০*; ইয়ামিন ১১-৫-১৬-১, নাভিন ৯-৪-২২-‌১, আশরাফ ১৫-১-৪৪-১, উসমান ২-০-৭-০, কায়েস ১৬-৩-৬২-৬, নাসির ৪-১-১০-০)