এনামুলের সেঞ্চুরির পর সানজামুলের ৩ উইকেট

দায়িত্বশীল ব্যাটিংয়ে সেঞ্চুরি করলেন এনামুল হক। তবুও আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়তে পারলো না বাংলাদেশ ‘এ’ দল। এরপরও সানজামুল ইসলামের দারুণ বোলিংয়ে প্রথম চার দিনের ম্যাচে লিড নেওয়ার আশা জাগিয়েছে স্বাগতিকরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2019, 12:45 PM
Updated : 6 July 2019, 12:47 PM

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শনিবার দ্বিতীয় দিনের খেলা শেষে আফগানিস্তানের রান ৫ উইকেটে ১৩৫। শহিদউল্লাহ ২২ ও আফসার জাজাই ৯ রানে ব্যাট করছেন। সফরকারীরা এখনও ১১৮ রানে পিছিয়ে।
 
ইব্রাহিম জাদরানের সঙ্গে অর্ধশত রানের জুটিতে দলকে ভালো শুরু এনে দিয়েছিলেন উসমান গনি। ৩৯ রান করা এই ওপেনারকে বোল্ড করে ৬৪ রানের শুরুর জুটি ভাঙেন পেসার কামরুল ইসলাম রাব্বি।
 
৭ চারে ৩৭ রান করা ইব্রাহিমকে ফিরিয়ে শিকার ধরেন সানজামুল ইসলাম। সেই ওভারেই শূন্য রানে ফেরান অধিনায়ক নাসির জামালকে। ১৪ রান করা বাহির শাহকে বিদায় করেন পেসার সালাউদ্দিন শাকিল। শূন্য রানে ৩ উইকেট হারিয়ে ফেলে চাপে যায় আফগানিস্তান। 
 
দিনের শেষ দিকে দারবিশ রাসুলিকে ফিরিয়ে দেন সানজামুল। ৪৮ রানে ৩ উইকেট নিয়ে অভিজ্ঞ বাঁহাতি এই স্পিনারই দলের সেরা বোলার।  
 
এর আগে ৪ উইকেটে ১১৯ রান নিয়ে খেলা শুরু করা বাংলাদেশ এগিয়ে যায় এনামুল ও আফিফ হোসেনের দৃঢ়তায়। ৮ চারে ৫০ রান করে আফিফ ফিরে গেলে ভাঙে ৮৯ রানের জুটি। 
 
এরপর আর কেউ তেমন একটা সঙ্গ দিতে পারেননি এনামুলকে। ৫৬ রানে শেষ ৬ উইকেট হারায় বাংলাদেশ। প্রায় একার চেষ্টায় দলকে ২৫৩ পর্যন্ত নিয়ে যান এনামুল। ২০৫ বলে ১৪ চার ও দুই ছক্কায় ডানহাতি এই ব্যাটসম্যান অপরাজিত থাকেন ১২১ রান।

সংক্ষিপ্ত স্কোর:
 
বাংলাদেশ ‘এ’ দল: (আগের দিন শেষে ১১৯/৪) ৭৮.৩৫ ওভারে ২৫৩ (এনামুল ১২১*, আফিফ ৫০, তানবীর ১, সানজামুল ৬, রাব্বি ১, সুমন ০, শাকিল ২; আহমাদজাই ১৭-৪-৫৭-৩, নাভিন ১৮.৩-২-৬০-২, কায়েস ২৬-৩-৮০-৩, উসমান ৩-২-৪-০, ইব্রাহিম ১-১-০-০, আশরাফ ১৩-৩-৩৮-১)
 
আফগানিস্তান ‘এ’ দল:৪১ ওভারে ১৩৫/৫ (উসমান ৩৯, ইবরাহিম ৩৭, বাহির ১৪, নাসির ০, শাহিদউল্লাহ ২২*, রাসুলি ১৩, আফসার ৯*; সুমন ৯-‌১-২৬-০, ৮-০-৩৯-১, সানজামুল ১৫-২-৪৮-৩, রাব্বি ৬-২-১৬-১, আফিফ ১-০-৫-০, তানবীর ২-১-১-০)