টি-টোয়েন্টিতে ৩০৪ রানের রেকর্ড জয়

মেয়েদের চার দেশীয় টি-টোয়েন্টি সিরিজে মালির বিপক্ষে রেকর্ড ভাঙা-গড়ার খেলা চলছেই। এবার ৩০৪ রানের বিশাল জয়ের ম্যাচে রেকর্ড বইয়ে উলট-পালট করে দিল উগান্ডা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2019, 03:03 PM
Updated : 20 June 2019, 03:03 PM

এই প্রথম কোনো দেশ জিতল তিনশ রানের ব্যবধানে। এই সংস্করণে মেয়েদের আন্তর্জাতিক ম্যাচে আগের সবচেয়ে বড় জয় ছিল সংযুক্ত আরব আমিরাতের। গত জানুয়ারিতে চীনকে হারিয়েছিল ১৮৯ রানে।

রুয়ান্ডার রাজধানী কিগালিতে বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে ২ উইকেটে ৩১৪ রান করে উগান্ডা। পুরুষ ও নারীদের ক্রিকেট মিলিয়ে টি-টোয়েন্টিতে এটাই প্রথম তিনশ ছাড়ানো সংগ্রহ। মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আগের সর্বোচ্চ ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের ৩ উইকেটে ২৫০।

ওপেনার প্রসকোভিয়া আলাকো ও অধিনায়ক রিতা মুসামালি করেন সেঞ্চুরি। দ্বিতীয় উইকেটে গড়ে ২২৭ রানের জুটি। মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই প্রথম দুইশ ছাড়ানো জুটি। আগের সেরা জুটি ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের সুজি বেটস ও সোফি ডিভাইনের ১৮২।

আলাকো ৭১ বল করেন ১১৬ রান। মুসামালি ৬১ বলে অপরাজিত থাকেন ১০৩ রানে।

মালির ওমু সো ৩ ওভার বল করে দেন ৮২ রান। পুরুষ ও নারীদের ক্রিকেট মিলিয়ে টি-টোয়েন্টিতে এটাই সবচেয়ে খরুচে বোলিং।

জবাবে ১১.১ ওভারে ১০ রানে অলআউট হয়ে যায় মালি। মেয়েদের টি-টোয়েন্টিতে সর্বনিম্ন তিনটি ইনিংসই তাদের। গত মঙ্গলবার রুয়ান্ডার বিপক্ষে ৬ রানে অলআউট হয়েছিল তারা। পর দিন তানজানিয়ার বিপক্ষে ১১ রানে গুটিয়ে যায় তারা।

গত বছর জুলাইয়ে সব দেশের মেয়েদের টি-টোয়েন্টি ম্যাচকে আন্তর্জাতিক মর্যাদা দিয়েছে আইসিসি।