দলের জন্য অনেক সময় অভিনয় করতে হয়: মাশরাফি

ক্রিকেট মাঠে পারফরম্যান্সের ওঠা–নামা থাকে। তার সঙ্গে দুলতে থাকে মানসিক অবস্থাও। কখনও ভালো, কখনও খারাপ। তবে অনেক সময় নিজে ভালো না থাকলেও দলের জন্য ভালো থাকার অভিনয় জরুরি, মনে করেন মাশরাফি বিন মুর্তজা।

ক্রীড়া প্রতিবেদক টনটন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2019, 05:17 PM
Updated : 16 June 2019, 05:17 PM

বাংলাদেশের বিশ্বকাপ অভিযানের শুরুটা দারুণ হলেও পরে ধরে রাখা যায়নি সেই ধারা। দলের খারাপ সময় যেমন এসেছে, ব্যক্তিগত পারফরম্যান্সেও এখনও প্রত্যাশা পূরণ করতে পারেননি অনেকে।

অধিনায়ক নিজেও আছেন সেই দলে। এরপরও নিজের চাপকে এক পাশে রেখে চেষ্টা করছেন দলকে চাঙা রাখতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়াইয়ের আগে তার দলকেও বললেন, মানসিকভাবে ফুরফুরে থেকে মাঠে নামতে। অধিনায়কের বিশ্বাস, একটি জয় পেলে আরও উজ্জীবিত হয়ে উঠবে দল।

“মানসিকভাবে একেকজন একেকরকম। অনেক সময় এখানে অভিনয় করতে হয়, নিজে খারাপ থাকলেও। আন্তর্জাতিক ক্রিকেটই এরকম। অনেক সময় দলের ভালোর জন্য নিজের অভিনয় করতে হয়। বিশ্বকাপে দলকে ভালো করতে হলে একজন-দুইজন পারফর্ম করলেই হবে না। আবার, যার খারাপ যাচ্ছে সময়, তারও চিন্তা করা উচিত না তার একারই দায়িত্ব সেরা জায়গায় নিয়ে যাওয়া।”

“এভাবে কোনোদিন হয় না। বিশ্বকাপ জয়ী দলেও সবাই এক রকম খেলতে পারে না। ওঠা-নামা থাকবেই। তবে যতদূর সম্ভব দলের ভালো হয়, সেটি যতটা লক্ষ্য রাখা দরকার, অধিনায়ক হিসেবে চেষ্টা করেছি। এখন সবার মনের ভেতর ঢোকা কঠিন। সবাই ঠিক আছে। একটা জয় হয়তো দলকে আরও অনুপ্রাণিত করবে।”