বিশ্বকাপের মধ্যে অবসরের ঘোষণা যুবরাজের

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের দ্বিতীয় বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক যুবরাজ সিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2019, 10:21 AM
Updated : 10 June 2019, 10:42 AM

স্ত্রী ও মাকে নিয়ে সোমবার সংবাদ সম্মেলনে আসা ৩৭ বছর বয়সী এই অলরাউন্ডার একই সঙ্গে আইপিএলেও আর খেলবেন না বলে জানান।

সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের ভিডিও হাইলাইটস দেখে অশ্রুসিক্ত চোখে ২০১১ বিশ্বকাপের সেরা খেলোয়াড় বলেন, “আমি সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ক্রিকেট আমাকে সব কিছু দিয়েছে আর এ কারণেই আমি এখানে।”

যুবরাজের ক্যারিয়ারের অন্যতম সেরা অধ্যায় ছিল ২০১১ বিশ্বকাপ। একটি সেঞ্চুরি ও চারটি হাফসেঞ্চুরিসহ ৩৬২ রান করার পাশাপাশি ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নেন যুবরাজ। দেশকে জেতান দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেক আসরটাও দারুণ কেটেছিল যুবরাজের। ইংল্যান্ডের বিপক্ষে স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয়টি ছক্কা হাঁকান তিনি। আর সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচজয়ী ৭০ রানের ইনিংসে দলকে তোলেন ফাইনালে। পরে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জেতে ভারত।

২০০০ সালের ৩ অক্টোবর কেনিয়ার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল যুবরাজের। এর তিন বছর পর ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলেন প্রথম টেস্ট।

ক্যান্সারের বিপক্ষে লড়াইয়ে জিতে মাঠে ফিরলেও আর সেভাবে মেলে ধরতে পারেননি নিজেকে। ২০১৭ সালের ৩০ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ জাতীয় দলের হয়ে খেলা যুবরাজ ক্যারিয়ারে ৩০৪ ওয়ানডেতে ১৪টি শতক ও ৫২ অর্ধশতকে করেছেন মোট আট হাজার ৭০১ রান। সেই সঙ্গে নিয়েছেন ১১১ উইকেট।

পাশাপাশি ৪০ টেস্টে তিন সেঞ্চুরি ও ১১ হাফ সেঞ্চুরিতে এক হাজার ৯০০ রান করা যুবরাজ উইকেট নিয়েছেন ৯টি।

আর ৫৮ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আটটি অর্ধশতকে এক হাজার ১৭৭ রান করা যুবরাজ বল হাতে নিয়েছেন ২৮ উইকেট।