ম্যাকেঞ্জিকে লম্বা সময় চান অধিনায়ক

বিশ্বকাপের প্রথম ম্যাচেই নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ স্কোর গড়েছে বাংলাদেশ। বিশ্বকাপ শেষেই শেষ হয়ে যাচ্ছে ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির সঙ্গে চুক্তি। তবে উন্নতির ধারা ধরে রাখতে এই ব্যাটিং কোচকে ধরে রাখতে চান বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2019, 03:24 PM
Updated : 3 June 2019, 03:24 PM

গত বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরের মাঝামাঝি বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব নেন ম্যাকেঞ্জি। দারুণ কাজ দিয়ে খুব দ্রুতই দলে জনপ্রিয় হয়ে ওঠেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান।

শুধুমাত্র রঙিন পোশাকের ক্রিকেটের জন্য বিসিবির সঙ্গে তার চুক্তি। টেকনিক্যাল কোচদের ওপর ক্রিকেটারদের বিশ্বাস রাখা জরুরি, সে বিশ্বাস ম্যাকেঞ্জি আদায় করে নিয়েছেন অল্প সময়েই। তার ওয়ার্ক এথিক, ব্যাটিং জ্ঞানের গভীরতা, বোঝানোর ক্ষমতা মিলিয়ে দলে আলাদা জায়গা করে নিয়েছেন সবার কাছেই। ব্যাটসম্যানরা অনেকবারই বলেছেন তাকে পেয়ে উপকৃত হওয়ার কথা।

সেটির প্রমাণ মিলেছে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে। দলে খুব পেশিশক্তির কোনো ব্যাটসম্যান না থোকলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৩০ রান করেছে বাংলাদেশ। স্মার্ট ও কৌশলী ব্যাটিংয়েই দ্রুত রান তোলার চেষ্টার কথা ম্যাকেঞ্জি বলে আসছিলেন বারবার, সেটির প্রতিফলন পড়েছে এই ম্যাচে।

ম্যাচ জয়ের পর মাশরাফি মুর্তজার কাছে থেকে যথেষ্টই স্তুতি পেলেন ব্যাটিং কোচ। অধিনায়ক শোনালেন, তাকে আরও অনেক দিন পাওয়ার আশাও।

“সে অসাধারণ। গত ৮-১০ মাস ধরে আমাদের ব্যাটসম্যানদের নিয়ে সে কাজ করছে এবং খুব ভালো করছে। শুধু নিল নয়, আমার পুরো ম্যানেজমেন্টই দারুণ। ওরা কঠোর পরিশ্রম করছে। ৬ মাস আগে থেকে কাজ শুরু করেছি আমরা। নিল অনেক কষ্ট করছে আমাদের নিয়ে। আশা করি সে লম্বা সময় আমাদের সঙ্গে থাকবে।”