রয় ঝড়ে ম্লান বাবরের সেঞ্চুরি

দায়িত্বশীল ব্যাটিংয়ে পাকিস্তানকে পথ দেখালেন বাবর আজম। তবে রান উৎসবের ম্যাচে তার সেঞ্চুরি ম্লান হয়ে গেল জেসন রয় ঝড়ে। টানা দ্বিতীয় ম্যাচে তিনশ ছাড়ানো লক্ষ্য ছুঁয়ে সিরিজ জিতে নিলো ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2019, 09:00 PM
Updated : 18 May 2019, 06:26 AM

রয়ের সেঞ্চুরি ও বেন স্টোকসের অপরাজিত ফিফটিতে চতুর্থ ওয়ানডেতে ৩ উইকেটে জিতেছে স্বাগতিকরা। ৩৪১ রানের লক্ষ্য ৩ বল বাকি থাকতে ছুঁয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেছে তারা।

সিরিজের প্রথম ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে। পরের ম্যাচে ৩৭৩ রান করে ১২ রানে জেতে ইংল্যান্ড। তৃতীয় ওয়ানডেতে পেরিয়ে যায় পাকিস্তানের ৩৫৮।

ট্রেন্ট ব্রিজে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় পাকিস্তান। কনুইয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ইমাম-উল-হক।

ফখর জামান ও চোট কাটিয়ে ফেরা মোহাম্মদ হাফিজের সঙ্গে দুটি শতরানের জুটিতে দলকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করান বাবর। ৪৯ বলে পঞ্চাশ ছোঁয়া এই টপ অর্ডার ব্যাটসম্যান ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেন ১০৪ বলে। তিন অঙ্কে যাওয়ার পর বেশিক্ষণ টিকেননি বাবর। ১১২ বলে ১৩ চার ও এক ছক্কায় ফিরে যান ১১৫ রান করে।

ওপেনার ফখর ৫০ বলে করেন ৫৭। চারে নেমে ৫৫ বলে ৫৯ রান করে ফিরেন হাফিজ।

ছুটি কাটিয়ে ফেরা শোয়েব মালিক ক্রিজে গিয়েই চড়াও হন বোলারদের ওপর। ২৬ বলে চারটি চারে খেলেন ৪১ রানের ঝড়ো ইনিংস। অন্যরাও কিছু কিছু অবদান রাখায় সাড়ে তিনশ রানের কাছে যায় পাকিস্তানের সংগ্রহ।

৭৫ রানে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের সফলতম বোলার টম কারান।

রান তাড়ায় জেমস ভিন্সের সঙ্গে ৯৪ ও জো রুটের সঙ্গে ১০৭ রানের জুটিতে ইংল্যান্ডকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করান রয়। ৭৫ বলে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি ছোঁয়া এই ওপেনার শেষ পর্যন্ত ৮৯ বলে ১১ চার ও চার ছক্কায় ফিরেন ১১৪ রান করে।

১ উইকেটে ২০১ রানের শক্তিশালী ভিতের ওপর দাঁড়ানো ইংল্যান্ড চাপে পড়ে যায় ১৫ রানের মধ্যে চার উইকেট হারিয়ে। সেঞ্চুরিয়ান রয়কে হারিয়ে শুরু। তিন বলের মধ্যে রুট ও জস বাটলারকে ফিরিয়ে দেন ইমাদ ওয়াসিম।

এক ম্যাচের নিষেধাজ্ঞা থাকায় এই ম্যাচে ছিলেন না মর্গ্যান। তার জায়গায় দলকে নেতৃত্ব দেওয়া বাটলার ফিরেন দুই বলে শূন্য রানে। মইন আলিকে শূন্য রানে ফেরান মালিক।

অন্য অলরাউন্ডারদের নিয়ে সেই চাপ দূর করে দলকে দারুণ এক জয় এন দেন স্টোকস। জো ডেনলির সঙ্গে ৪২, কারানের সঙ্গে ৬১ রানের জুটি উপহার দেন তিনি। আদিল রশিদের সঙ্গে ২২ রানের ছোট কিন্তু কার্যকর জুটিতে জয় নিয়ে ফিরেন স্টোকস। চাপের মধ্যে দলকে পথ দেখানো বাঁহাতি এই ব্যাটসম্যান ৬৪ বলে তিন ছক্কা ও পাঁচ চারে করেন ৭১ রান।

পাকিস্তানের ওয়াসিম ও মোহাম্মদ হাসনাইন নেন দুটি করে উইকেট। দুই ওভারে চার রান দিয়ে একটি উইকেট পেলেও বিস্ময়করভাবে মালিককে আর বোলিংয়ে আনেনি অধিনায়ক সরফরাজ।

ঝড়ো সেঞ্চুরিতে জয়ের ভিত গড়ে দেওয়া রয় জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

আগামী রোববার লিডসে হবে পঞ্চম ও শেষ ওয়ানডে। বিশ্বকাপের আগে পরাজয়ের বৃত্ত ভাঙার সেটাই শেষ সুযোগ পাকিস্তানের।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৫০ ওভারে ৩৪০/৭ (ইমাম ৬*, ফখর ৫৭, বাবর ১১৫, হাফিজ ৫৯, মালিক ৪১, আসিফ ১৭, ওয়াসিম ১২, সরফরাজ ২১*, হাসান ১; আর্চার ১/৬২, উড ২/৭১, ডেনলি ০/২৭, কারান ৪/৭৫, রশিদ ০/৪৯, স্টোকস ০/২২, মইন ০/৩০)

ইংল্যান্ড: ৪৯.৩ ওভারে ৩৪১/৭ (রয় ১১৪, ভিন্স ৪৩, রুট ৩৬, স্টোকস ৭০*, বাটলার ০, মইন ০, ডেনলি ১৭, কারান ৩১, রশিদ ১২*; জুনাইদ ১/৮৫, হানান ১/৫৬, ওয়াসিম ২/৬২, হাসনাইন ২/৮০, হাফিজ ০/৪৮, মালিক ১/৪)

ফল: ইংল্যান্ড ৩ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জেসন রয়