ফাইনাল নিয়ে ‘ফাইনাল’ কথা নেই মাশরাফির

‘ফাইনাল’ শব্দটি এখন অন্যরকম এক অনুরণন তোলে মাশরাফি বিন মুর্তজার মনে। এমনিতে যে কোনো আসরের ফাইনাল খেলা মানে যথেষ্টই বড় প্রাপ্তি। কিন্তু বারবার হৃদয় ভাঙার যন্ত্রণায় পুড়ে বাংলাদেশের জন্য ফাইনাল হয়ে আছে হাহাকারের প্রতিশব্দ। ফাইনাল ম্যাচ নিয়ে তাই চূড়ান্ত কিছু বলতে চাইছেন না মাশরাফি।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিডাবলিন থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2019, 02:00 AM
Updated : 14 May 2019, 09:08 AM

ওয়েস্ট ইন্ডিজকে টানা দ্বিতীয় ম্যাচ হারিয়ে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ এক ম্যাচ বাকি রেখেই। ওয়ানডেতে এটি বাংলাদেশের পঞ্চম ফাইনাল, দুটি আছে টি-টোয়েন্টিতে। বাংলাদেশ হেরেছে সবকটি ফাইনাল। হারের ধরনও ছিল বেদনায় মাখা। তিনটি ফাইনালে শেষ বলে হেরেছে বাংলদেশ, দুটিতে হেরেছে শেষের আগে ওভারে। বারবার তাই হাতছানি দিয়েও মিলিয়ে গেছে শিরোপা। এখনও পর্যন্ত কোনো আন্তর্জাতিক ট্রফি জয় করতে পারেনি দল।

ছয় ফাইনাল হারের পাঁচটিতেই ছিলেন মাশরাফি, নেতৃত্ব দিয়েছেন তিনটিতে। নাগালে পেয়েও হারিয়ে ফেলার হতাশা তিনি খুব ভালো জানেন। ফাইনালে উঠেও তাই রোমাঞ্চ এখনই ছুঁয়ে যাচ্ছে না বাংলাদেশ অধিনায়ককে।

আরেকটি ফাইনাল মানে ট্রফি জয়ের আরেকটি সুযোগ, জানেন মাশরাফিও। কিন্তু ফাইনালের প্রসঙ্গ উঠতেই যে হাসি দেখা গেল তার মুখে, তাতে আক্ষেপটাই ফুটে উঠল বেশি। বারবার স্বপ্নের মৃত্যুর পর এবার আরেকটি ফাইনালে উঠেও বাংলাদেশ অধিনায়ক ভীষণ সাবধানী। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, ট্রফির স্বপ্নে বিভোর হচ্ছে না দল।

“ফাইনাল নিয়ে আমার কোনো ফাইনাল কথা নেই। অনেক কথা হয়েছে আগে, অনেক অভিজ্ঞতা পেয়েছি। সেগুলো সুখকর ছিল না। এবারও যে কোনো কিছুই হতে পারে। আরেকবার সুযোগ এসেছে, আমরা আবারও চেষ্টা করব।”

“ট্রফি জিততে পারলে অবশ্যই ভালো লাগবে। আগে কখনও জিতিনি আমরা। তবে শুধু সেটিই নয়, বিশ্বকাপের আগে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারলে অনেক আত্মবিশ্বাস নিয়ে আমরা ইংল্যান্ড যেতে পারব।”

ফাইনালের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজকে এই টুর্নামেন্টেই দুই ম্যাচে লড়াই করতেও দেয়নি বাংলাদেশ। ফাইনালেও বাংলাদেশই থাকবে ফেভারিট। তবে অতীত বলে, ফাইনালের মতো ম্যাচে পূর্বানুমান বা আগের হিসাব-নিকাশের মূল্য আছে সামান্যই। নিজেদের হতে হবে দিনটি। বাংলাদেশের অপেক্ষা এবার ফাইনালকে পক্ষে আনার!