ম্যাচ নিয়ে হতাশ কোচ, শঙ্কিত অনুশীলন নিয়ে

এই থামে, এই নামে। সকাল থেকে এভাবেই চলছিল বৃষ্টির লুকোচুরি। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই অবশ্য মালাহাইডের নেটে দলের কয়েকজনের ব্যাটিং দেখছিলেন স্টিভ রোডস। কিন্তু এক পর্যায়ে বাড়ল বৃষ্টির তীব্রতা। ড্রেসিং রুমে ছুটতে হলো সবাইকে। ম্যাচের ভবিষ্যৎ তখনই অনুমান করা যাচ্ছিল। তবে বাংলাদেশ কোচ বিরক্ত অনুশীলনও করতে না পেরে।

ক্রীড়া প্রতিবেদক ডাবলিন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2019, 03:00 PM
Updated : 9 May 2019, 03:50 PM

শুধু বিরক্তিই নয়, শঙ্কাও আছে রোডসের। বৃহস্পতিবার আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় কোচ হতাশ। এই ম্যাচ জিতে ফাইনালের পথে এগিয়ে থাকতে চেয়েছিল দল। সেটি হলো না। সঙ্গে যোগ হয়েছে দুশ্চিন্তা, শুক্রবার অনুশীলন করতে পারবে তো দল!

বিশ্বকাপের আগে এই ম্যাচগুলোর মতো প্রতিটি অনুশীলন সেশনও দারুণ গুরুত্বপূর্ণ। ম্যাচের পর অনুশীলনেও বৃষ্টি বাধা হয়ে দাঁড়ায় কিনা, রোডস শঙ্কিত সেটি নিয়ে।

“একটু হতাশই আমরা। এই ম্যাচটি জিততে খুব করে চাইছিলাম আমরা। আবাহাওয়া নিয়ে আমরা হতাশ, তবে করার তো কিছুই নেই। মিশ্র অনুভূতি সত্যি বলতে। তবে নিশ্চিতভাবেই ২ পয়েন্টের বেশি চাইছিলাম আমরা।”

“বছরের এই সময়টাতে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডে ম্যাচ পরিত্যক্ত হওয়া অস্বাভাবিক নয়। তবে সামনেও অনেক খেলা আছে। দুর্ভাবনার ব্যাপার হবে যদি কালকেও বৃষ্টি হয়। কারণ কাল অনুশীলন আছে আমাদের। সেটিও করতে না পারলে খারাপ হবে। আশা করি আবহাওয়া ঠিক থাকবে।”

রোডসের কোচিংয়ের যা ধরন, লম্বা সময় অনুশীলন করাতে পছন্দ করেন তিনি। এই ইংলিশ দায়িত্ব নেওয়ার পর থেকে বাংলাদেশের প্রায় প্রতিটি ট্রেনিং সেশনই নির্ধারিত সময়ের চেয়ে লম্বা হয়েছে বেশিরভাগ সময়। সহজেই তাই অনুমেয়, পরিত্যক্ত ম্যাচের পর কোচ অনুশীলনে আরও গভীরভাবে পরখ করতে চাইবেন ক্রিকেটারদের।

কোচকে এখন ভাবতে হচ্ছে এই টুর্নামেন্টের ফাইনাল নিয়েও। ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুরু করার পর আয়ারল্যান্ডের বিপক্ষে জয়টিও ছিল প্রত্যাশিত। প্রথম ম্যাচের ৪ আর দ্বিতীয় ম্যাচের ২ পয়েন্ট নিয়ে টুর্নামেন্টের প্রথম ভাগ শেষে শীর্ষে বাংলাদেশই। তবে প্রথম ম্যাচে বোনাস পয়েন্টসহ জিতে ৫ পয়েন্ট নিয়ে ঠিক পরেই আছে ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে ওঠার লড়াইয়ে পরের দিকে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বোনাস পয়েন্টের হিসাব। রোডসকে ভাবাচ্ছে এসব।

“টুর্নামেন্টর নিয়মটা একটু কৌতুহলোদ্দীপক। কারণ বোনাস পয়েন্টসহ জিতলে ৫ পয়েন্ট। ম্যাচ পরিত্যক্ত হওয়া মানে ৩ পয়েন্ট হারানো। আমরা যে পয়েন্ট পদ্ধতিতে অভ্যস্ত, সেখানে জিতলে পাই ২ পয়েন্ট, খেলা না হলে ১। আজকে আমরা বোনাস পয়েন্টের চেষ্টাই করতে পারলাম না। সেদিক থেকে আমরা হতাশ।”