হোপ-ক্যাম্পবেলের রেকর্ড গড়া ম্যাচে আইরিশদের উড়িয়ে দিল উইন্ডিজ

উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড গড়লেন শেই হোপ ও জন ক্যাম্পবেল। তাদের হাত ধরে ক্রিকেট বিশ্ব প্রথমবারের মতো দেখল ওয়ানডেতে দুই ওপেনারের দেড়শ ছোঁয়া ইনিংস। রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ পেল অনায়াস জয়। আয়ারল্যান্ডকে উড়িয়ে ত্রিদেশীয় সিরিজে শুভ সূচনা করেছে জেসন হোল্ডারের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2019, 06:27 PM
Updated : 5 May 2019, 07:12 PM

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ১৯৬ রানে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। ৩৮১ রান তাড়ায় ৩৪ ওভার ৪ বলে ১৮৫ রানে গুটিয়ে যায় আইরিশরা।

ডাবলিনের ক্যাসেল অ্যাভিনিউয়ে রোববার টস হেরে মন্থর শুরু করে সফরকারীরা। প্রথম ১০ ওভারে হোপ-ক্যাম্পবেল তোলেন কেবল ৩৭ রান। ধীরে ধীরে নিজেদের শট খেলতে শুরু করেন তারা, বাড়তে থাকে রানের গতি।

একটু বেশি সময় নেন হোপ, ৬৫ বলে স্পর্শ করেন পঞ্চাশ। ক্যারিয়ারের প্রথম ফিফটিতে যেতে ক্যাম্পবেলের লাগে ৫৬ বল। পঞ্চাশ ছোঁয়ার পর রানের গতিতে দম দেন কিপার-ব্যাটসম্যান হোপ। ৯৯ বলে তুলে নেন ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি। সমান বলেই প্রথম সেঞ্চুরির আনন্দে ভাসেন ক্যাম্পবেল। তার আগের সেরা ছিল ৩০।

সেঞ্চুরির পর বোলারদের ওপর চড়াও হয়ে দ্রুত এগিয়ে যান ক্যাম্পবেল। ১২২ বলে স্পর্শ করেন দেড়শ, হোপের লাগে ১৪৩ বল। গত জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ইমাম-উল-হক ও ফখর জামানের ৩০৪ রানের উদ্বোধনী জুটির রেকর্ড ভেঙে আরও এগিয়ে যান তারা।

২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ৩৭২ রান করেছিলেন ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস। যেকোনো জুটিতেই সর্বোচ্চ রানের এই রেকর্ড ছিল হোপ-ক্যাম্পবেলের দৃষ্টিসীমায়। সম্ভাবনা জেগেছিল প্রথমবারের মতো দুই ওপেনারের পুরো পঞ্চাশ ওভার খেলে ফেলার।

জুটির শেষ ৪৪ বলে ১০৬ রান তোলা দুই ওপেনার আশা জাগিয়েছিলেন ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম চারশ ছোঁয়া স্কোর এনে দেওয়ার। তবে ততদূর যেতে পারেননি তারা। ৪৮তম ওভারের দ্বিতীয় বলে ক্যাম্পবেলকে ফিরিয়ে ৩৬৫ রানের জুটি ভাঙেন ব্যারি ম্যাককার্থি।

১৩৭ বলে খেলা ক্যাম্পবেলের ১৭৯ বলের ইনিংস গড়া ছয় ছক্কা ও ১৫ চারে। সেই ওভারেই ফিরে যান হোপ। ১৫২ বলে খেলা তার ১৭০ রানের ইনিংস সাজানো ২২ চার ও দুই ছক্কায়। তার আগের সেরা ছিল অপরাজিত ১৪৬। হোপের বিদায়ের পর শেষ ১৩ বলে মাত্র ১২ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজ।

বড় রান তাড়ায় শুরুতেই দিক হারায় আয়ারল্যান্ড। ২১ রানের মধ্যে ফিরে যান তিন ব্যাটসম্যান। অ্যান্ডি বালবার্নি ও গ্যারি উইলসনকে নিয়ে কিছুটা লড়াই করেন কেভিন ও’ব্রায়েন। ৭৭ বলে বলে ৬৮ রান করা এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে ফিরিয়ে শিকার ধরেন অ্যাশলি নার্স। এই অফ স্পিনারের ছোবলে এরপর বেশিদূর এগোয়নি আইরিশদের সংগ্রহ।

৫১ রানে ৪ উইকেট নেন নার্স। গতিময় পেসার শ্যানন গ্যাব্রিয়েল ৩ উইকেট নেন ৪৪ রানে।     

ত্রিদেশীয় সিরিজের পরের ম্যাচে আগামী মঙ্গলবার বাংলাদেশের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ৩৮১/৩ (ক্যাম্পবেল ১৭৯, হোপ ১৭০, ব্রাভো ৯*, হোল্ডার ১; মারটাঘ ০/৭১, অ্যাডায়ার ১/৮৪, লিটল ০/৭২, ম্যাককার্থি ২/৭৬, ডকরেল ০/৫৭, ও’ব্রায়েন ০/১০, স্টার্লিং ০/৬)

আয়ারল্যান্ড: ৩৪.৪ ওভারে ১৮৫ (পোর্টারফিল্ড ১২, স্টার্লিং ০, বালবার্নি ২৯, টাকার ০, ও’ব্রায়েন ৬৮, উইলসন ৩০, ডকরেল ২, অ্যাডায়ার ১০, ম্যাককার্থি ৯, মারটাঘ ১০*, লিটল ০; কটরেল ১/৩৩, রোচ ২/২৮, গ্যাব্রিয়েল ৩/৪৪, হোল্ডার ০/২৬, নার্স ৪/৫১)

ফল: ওয়েস্ট ইন্ডিজ ১৯৬ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জন ক্যাম্পবেল