নাসুমের স্পিনে গাজী গ্রুপের রোমাঞ্চকর জয়

৭ ওভারে প্রয়োজন ২৫ রান। উইকেট আছে ৫টি। এই ম্যাচও হারা যায়? ব্রাদার্স হেরেই প্রমাণ করল। বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের অসাধারণ বোলিংয়ে হারের মুখ থেকে ফিরে অভাবনীয় এক জয় পেল গাজী গ্রুপ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2019, 12:49 PM
Updated : 5 April 2019, 01:33 PM

ঢাকা প্রিমিয়ার লিগের উত্তেজনাপূর্ণ ম্যাচে ব্রাদার্স ইউনিয়নকে ৯ রানে হারিয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স। দারুণ এই জয় গাজী গ্রুপকে ফিরিয়েছে সুপার লিগের লড়াইয়ে।

বিকেএসপিতে শুক্রবার গাজী গ্রুপকে ২০৬ রানে অলআউট করে ব্রাদার্স ছিল জয়ের পথেই। এক পর্যায়ে রান ছিল ১ উইকেটে ১৩৬। সেখান থেকে পথ হারিয়ে তারা গুটিয়ে যায় ১৯৭ রানে।

ব্রাদার্সের শেষ চারটি উইকেটের সবকটিসহ মোট ৫ উইকেট নিয়ে গাজীর জয়ের নায়ক নাসুম।

সকালে টস হেরে ব্যাটিংয়ে নামা গাজী গ্রুপের শুরুর ব্যাটিংয়ে দুই প্রান্তে ছিল দুই চিত্র। এক পাশে ওপেনার মেহেদি হাসান খেলেন ৪৮ বলে ৪৮ রানের ইনিংস। আরেক পাশে উইকেট পড়েছে নিয়মিত। প্রথম পাঁচ ব্যাটসম্যানের অন্য চারজন ছুঁতে পারেননি দু অঙ্ক। ৯২ রানে ৬ উইকেট হারিয়ে তারা ধুঁকছিল।

সেই বিপর্যয় থেকে দলকে উদ্ধার করেন পাকিস্তানি ক্রিকেটার কামরান গুলাম। সপ্তম উইকেটে শামসুল ইসলামের সঙ্গে তিনি গড়েন ৫৪ রানের জুটি। পরে লোয়ার অর্ডারদের নিয়ে দলকে পার করান দুইশ।

সাতে নামা কামরান ১০ চার ও ২ ছক্কায় ৮১ করে আউট হন শেষের আগের ওভারে।

শেষ দিকে দুটিসহ সাজেদুল ইসলাম নেন চার উইকেট, লিস্ট ‘এ’ ক্রিকেটে যা অভিজ্ঞ বাঁহাতি পেসারের প্রথম।

রান তাড়ায় ব্রাদার্স ছিল ঠিক পথেই। ৩ চার ও ২ ছক্কায় ২৫ করে শুরুতে দ্রুত রান এনে দেন মিজানুর রহমান। আরেক ওপেনার জুনায়েদ সিদ্দিক ও তিনে নামা ফজলে মাহমুদ রাব্বির ব্যাটে দল এগিয়ে যাচ্ছিল অনায়াসে।

৯৭ রানের এই জুটি ভেঙে গাজী গ্রুপের আশা ফেরান সঞ্জিত সাহা। ৭২ রান করা জুনায়েদ ও ৩১ রান করা ফজলে রাব্বিকে পরপর দুই বলে ফেরান এই অফ স্পিনার। পরে ফিরিয়ে দেন ভারতীয় দেবব্রত দাসকেও।

ব্রাদার্স সামলে উঠেছিল সেই ধাক্কাও। ইয়াসির আলি রাব্বি ও সাজেদুল ইসলাম দলকে এগিয়ে নিচ্ছিলেন জয়ের পথে। ছিল না কোনো চাপ বা দ্রুত রানের তাড়া। কিন্তু তারপরও হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ব্রাদার্স।

সাজেদুলকে বিদায় করে জুটি ভাঙলেন কামরুল ইসলাম রাব্বি। বাকি কাজ সারার দায়িত্ব নিলেন নাসুম। ইয়াসিরকে ৩০ রানে ফিরিয়ে সরালেন বড় বাধা। লোয়ার অর্ডারও ছেটে দিলেন দ্রুত। ১৪ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়ে ব্রাদার্স জয়টিও ফেলে দিল হাতের মুঠো থেকে।

লিস্ট ‘এ’ ক্রিকেটে প্রথমবার ৫ উইকেট নিয়ে ম্যাচের সেরা ২৪ বছর বয়সী নাসুম।

৯ ম্যাচে গাজী গ্রুপের এটির চতুর্থ জয়, ব্রাদার্সের সপ্তম পরাজয়।

সংক্ষিপ্ত স্কোর:

গাজী গ্রুপ: ৪৯.৪ ওভারে ২০৬ (মাইশুকুর ১, মেহেদি ৪৮, ইমরুল ০, রনি ৮, তৌহিদ ৩, শামসুর ১২, কামরান ৮১, শামসুল ২২, নাসুম ৫, কামরুল রাব্বি ১১, সঞ্জিত ২*; মেহেদি ১০-১-২৬-২, শরীফ ১০-২-৪৭-২, শরিফউল্লাহ ১-০-২-১, বিশ্বনাথ ৮-১-৩২-১, সাজেদুল ৯.৪-০-৫৪-৪, নাঈম জুনিয়র ১০-০-৩৫-০, ফজলে রাব্বি ১-০-৪-০)।

ব্রাদার্স: ৪৮.৫ ওভারে ১৯৭ (মিজানুর ২৫, জুনায়েদ ৭২, ফজলে রাব্বি ৩১, দেবব্রত ০, ইয়াসির ৩০, শরিফউল্লাহ ৩, সাজেদুল ১৩, শরীফ ৮, বিশ্বনাথ ১, নাঈম জুনিয়র ৫*, মেহেদি ০; সঞ্জিত ১০-০-৪৫-৩, মেহেদি ১০-১-২০-০, নাসুম ৮.৫-০-৪৯-৫, শামসুর ৩-০-১৭-০, কামরুল রাব্বি ৮-০-৩১-১, তৌহিদ ৩-০-৮-০, কামরান ৬-১-২৯-১)।

ফল: গাজী গ্রুপ ক্রিকেটার্স ৯ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: নাসুম আহমেদ