ব্যাটিং ঝড়ে ফরহাদের দ্রুততম ফিফটির রেকর্ড

ঢাকা প্রিমিয়ার লিগে এবার দুর্দান্ত ফর্মে আছেন ফরহাদ রেজা। সেই ধারাবাহিকতায় অভিজ্ঞ অলরাউন্ডার নাম লেখালেন রেকর্ড বইয়ে। টর্নেডো ব্যাটিংয়ে গড়লেন লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের দ্রুততম ফিফটির রেকর্ড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2019, 10:02 AM
Updated : 1 April 2019, 06:32 PM

সোমবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের হয়ে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে ১৮ বলে ফিফটি করেছেন ফরহাদ।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম ফিফটির আগের রেকর্ড ছিল নাজমুল হোসেন মিলনের। একসময় ‘ছক্কা মিলন’ নামে পরিচিতি পাওয়া এই ব্যাটসম্যান ২০০৭ সালে জাতীয় লিগের একদিনের ম্যাচের সংস্করণে ঢাকা বিভাগের হয়ে খুলনা বিভাগের বিপক্ষে ফিফটি ছুঁয়েছিলেন ১৯ বলে।

উইকেট ভেজা থাকায় শেখ জামাল ও প্রাইম দোলেশ্বরের ম্যাচটি এ দিন নেমে আসে ২৬ ওভারে। ফরহাদ উইকেটে যান ১৮ ওভার শেষে।

সৈয়দ খালেদ আহমদকে তুলোধুনা করে শুরু হয় ফরহাদের ঝড়। বাংলাদেশ টেস্ট দলের এই পেসারের এক ওভারে মারেন এক ছক্কা, দুটি চার। খালেদের পরের ওভারেও তিন বলের মধ্যে মারেন দুটি ছক্কা, একটি চার।

৩৪ রানে জীবন পান বাঁহাতি পেসার সালাউদ্দিন সাকিলের বলে। সেটির খেসারতও দিতে হয় শেখ জামালকে। ৩৮ রান থেকে তাইজুল ইসলামকে বিশাল দুটি ছক্কায় ফরহাদ স্পর্শ করেন ফিফটি। গড়ে ফেলেন রেকর্ড।

মাইলফলক উদযাপন করেন পরের বলে আরও বড় একটি ছক্কায়। আরেকটি ছক্কার চেষ্টায় আউট হয়ে যান পরের বলে।

তিনটি চারের পাশে ফরহাদের ইনিংসে ছক্কা ৬টি। মাঠের দুই প্রান্তে সোজাসুজি সীমানা ছোট করে দেওয়া হয়েছে অনেকটাই। তবে ফরহাদের সবকটি ছক্কাই সীমানা ছাড়িয়ে পড়েছে আরও অনেক দূরে।

২০ বলে ৫৬ করে আউট হয়েছেন ফরহাদ। ১২ বছর আগে মিলনের সেই রেকর্ড গড়া ইনিংসটিও ছিল ২০ বলে ৫৬ রানে। তবে ধানমণ্ডি মাঠে সেদিন অপরাজিত ছিলেন মিলন।

এবারের ঢাকা লিগে এই ইনিংসের আগে ১০ বলে অপরাজিত ২১, ১৫ বলে অপরাজিত ৩৫ রানের ইনিংস খেলেছেন ফরহাদ। এই ম্যাচের আগে লিগের সর্বোচ্চ ২১ উইকেটও তার। এই টুর্নামেন্টের আগে প্রিমিয়ার লিগের টি-টোয়েন্টি সংস্করণেও ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে হয়েছিলেন টুর্নামেন্ট সেরা।