রশিদের স্পিনে ছোট লক্ষ্য পেল আফগানিস্তান

টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিলেন রশিদ খান। লেগ স্পিনারের দারুণ বোলিংয়ে টেস্টে নিজেদের প্রথম জয়ের জন্য আয়ারল্যান্ডের বিপক্ষে ছোট লক্ষ্য পেয়েছে আফগানিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2019, 12:26 PM
Updated : 17 March 2019, 12:28 PM

১৪৭ রানের লক্ষ্য তাড়ায় আফগানরা তৃতীয় দিন শেষ করে ১ উইকেটে ২৯ রানে। সাবধানী ব্যাটিংয়ে ৩৪ বলে ২ রান করা মোহাম্মদ শাহজাদকে ফিরিয়ে দেন অ্যান্ডি ম্যাকব্রায়ান। রহমত শাহকে নিয়ে দিনের বাকি সময়টা কাটিয়ে দেন ইহসানউল্লাহ। জয়ের জন্য আফগানদের এখনও চাই ১১৮ রান।

দেরাদুনের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে রোববার ১ উইকেটে ২২ রান নিয়ে খেলা শুরু করা আয়ারল্যান্ড আম্পায়ারের ভুলে দিনের শুরুতেই হারায় পল স্টার্লিংকে। ইয়ামিন আহমাদজাইয়ের বল ব্যাটের কানায় লাগলেও এলবিডব্লিউ হয়ে ফিরে যান এই ওপেনার।

জেমস ম্যাককলামের সঙ্গে ১০৪ রানের জুটিতে দলকে এগিয়ে নেন অ্যান্ডি বালবার্নি। বাঁহাতি রিস্ট স্পিনার ওয়াকার সালামখেইলকে ড্রাইভ করার চেষ্টায় তিনি কট বিহাইন্ড হলে ভাঙে আয়ারল্যান্ডের প্রতিরোধ। ১৪৯ বলে ১১ চারে ৮২ রান করে ফিরেন বালবার্নি।

পাঁচ চারে ৩৯ রান করা ম্যাককলামকে এলবিডব্লিউ করে শিকার ধরেন রশিদ। দুই রিস্ট স্পিনারের ছোবলে ২০ রানের মধ্যে চার উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আইরিশরা।

১৫৭ রানে ৬ উইকেট হারানো দলটি প্রতিরোধ গড়ে জর্জ ডকরেল ও কেভিন ও’ব্রায়েনের ব্যাটে। সপ্তম উইকেটে তারা গড়েন ৬৩ রানের জুটি। ডকরেলকে এলবিডব্লিউ করে জুটি ভাঙেন রশিদ। ৭৮ বলে ৭ চারে ৫৬ রান করা ও’ব্রায়েনকে নিজের পরের ওভারে এলবিডব্লিউ করে ফেরান এই লেগ স্পিনার। ম্যাকব্রায়ানকে বিদায় করে টেস্টে প্রথমবার মতো পাঁচ উইকেট নেন রশিদ।

প্রথম ইনিংসের মতো এবারও প্রতিরোধ গড়ে আইরিশদের দশম উইকেট জুটি। টেস্টে দ্বিতীয়বারের মতো উপহার দেয় পঞ্চাশ ছোঁয়া জুটি। এবার টিম মারটাঘের সঙ্গে ছিলেন জেমস ক্যামেরন-ডাউ। তিনি অপরাজিত থাকেন ৩২ রানে। চারটি চারে ২৭ রান করা মারটাঘকে ফিরিয়ে আয়ারল্যান্ডকে ২৮৮ রানে থামান আহমাদজাই।

রশিদ ৮২ রানে নেন পাঁচ উইকেট। আহমাদজাই ৩ উইকেট নেন ৫২ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড ১ম ইনিংস: ১৭২

আফগানিস্তান ১ম ইনিংস: ৩১৪

আয়ারল্যান্ড ২য় ইনিংস: (আগের দিন শেষে ২২/১) ৯৩ ওভারে ২৮৮ (স্টার্লিং ১৪, বালবার্নি৮২, ম্যাককলাম ৩৯, ও’ব্রায়েন ৫৬, পয়েন্টার ১, টম্পসন ১, ড্করেল ২৫, ম্যাকব্রায়ান ৪, ক্যামেরন-ডাউ ৩২*, মারটাঘ ২৭; আহমেদজাই ৩/৫২, নবি ০/৫৮, রশিদ ৫/৮২, সালামখেলি ২/৬৬, ওয়াফাতার ০/২৪)

আফগানিস্তান ২য় ইনিংস: (লক্ষ্য ১৪৭) ১৬ ওভারে ২৯/১ (শাহজাদ ২, ইহসানউল্লাহ ১৬*, রহমত ১১*; ডকরেল ০/১৮, ম্যাকব্রায়ান ১/৮, ক্যারেমরন-ডাউ ০/৩)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক