তামিম-সাদমান জুটির সৌজন্যে বিরল কীর্তি

নিউ জিল্যান্ডে গিয়ে সফরকারী দলগুলি সবচেয়ে বেশি ভোগে নতুন বল সামলাতে। ইতিহাসেই আছে সেটির প্রমাণ। এবার সেখানে গিয়েই তামিম ইকবাল ও সাদমান ইসলামের সৌজন্যে টানা তিন ইনিংসে অর্ধশত রানের উদ্বোধনী জুটি পেয়েছে বাংলাদেশ। ধরা দিয়েছে বিরল এক অর্জন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2019, 01:23 AM
Updated : 10 March 2019, 10:53 AM

হ্যামিল্টন টেস্টে ৫৭ ও ৮৮ রানের জুটির পর রোববার ওয়েলিংটনে শুরুর জুটিতে ৭৫ রান পেয়েছে বাংলাদেশ। নিউ জিল্যান্ডের সুদীর্ঘ টেস্ট ইতিহাসে সফরকারী কোনো দলের উদ্বোধনী জুটিতে টানা তিন অর্ধশত রানের জুটি এ নিয়ে হলো কেবল দ্বিতীয়বার।

প্রথম এটি করতে পেরেছিল দক্ষিণ আফ্রিকা। ১৯৯৯ সালে গ্যারি কারস্টেন ও হার্শেল গিবসের উদ্বোধনী জুটিতে টানা তিন ইনিংসে এসেছিল ৭৬, ১২৭ ও ৭৩ রান।

দক্ষিণ আফ্রিকার আরেকটি জুটির কীর্তিও চলে আসতে পারে প্রসঙ্গক্রমে। ১৯৬৪ সালে নিউ জিল্যান্ড সফরে এডি বার্লো ও ট্রেভর গডার্ড জুটি টানা চার ইনিংসে তুলেছিলে ১১৭, ১১৭, ৯২ ও ১১৫। চারটিই ওপেনিংয়ে। তবে এই চার জুটির মাঝে একটি ইনিংসে বার্লোর সঙ্গে ইনিংস শুরু করেছিলেন কলিন ব্লান্ড। সেই জুটিতে এসেছিল ১৮ রান। তাই বার্লো ও গডার্ড একসঙ্গে জুটি বেধে টানা চার ইনিংসে পঞ্চাশ ছুঁলেও দলের উদ্বোধনী জুটিতে হ্যাটট্রিক ফিফটি হয়নি।

বাংলাদেশের উদ্বোধনী জুটিতে টানা তিন ইনিংসে অর্ধশত জুটি এসেছে এবারের আগে আর দুইবার। অবধারিতভাবেই যেন সেই দুইবারও জুটিতে ছিলেন তামিম। ওই দুইবারও ছিল দেশের বাইরে!

প্রথমবার ২০১০ সালের ইংল্যান্ড সফরে। তামিম ও ইমরুল কায়েসের জুটিতে লর্ডসে এসেছিল ৮৮ ও ১৮৫ রান। ওল্ড ট্রাফোর্ড টেস্টের প্রথম ইনিংসে ১২৬।

২০১৭ সালে এই কীর্তিতে তামিরের সঙ্গী ছিলেন সৌম্য সরকার। গল টেস্টে দুই ইনিংসে বাংলাদেশ পায় ১১৮ ও ৬৭ রানের জুটি। পরের টেস্টে পি সারা ওভালে প্রথম ইনিংসে ৯৫।