খাওয়াজার প্রথমে ম্লান কোহলির ৪১তম সেঞ্চুরি

ছন্দে ফেরা অ্যারন ফিঞ্চ একটুর জন্য পেলেন না তিন অঙ্কের দেখা। উদ্বোধনী জুটিতে তার সঙ্গী উসমান খাওয়াজা ভাসলেন ক্যারিয়ারে প্রথম ওয়ানডে সেঞ্চুরির উচ্ছ্বাসে। তাদের প্রায় দুইশ রানের জুটির ওপর ভর করে অস্ট্রেলিয়া পেল লড়াইয়ের পুঁজি। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ জেতার আশা জাগিয়েছিলেন বিরাট কোহলি। তবে অধিনায়কের দারুণ চেষ্টাও যথেষ্ট ছিল না। সম্মিলিত চেষ্টায় রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নিল সফরকারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2019, 04:26 PM
Updated : 8 March 2019, 04:26 PM

তৃতীয় ওয়ানডেতে ৩২ রানে জিতেছে অস্ট্রেলিয়া। ৩১৩ রান তাড়ায় ৪৮ ওভারে ২ বলে ২৮১ রানে গুটিয়ে যায় ভারত। এই জয়ে ব্যবধান কমিয়ে পাঁচ ম্যাচের সিরিজে টিকে রইল প্রথম দুই ম্যাচ হারা ফিঞ্চের দল।

রাঁচির জেএসসিএ ইন্টারন্যাশনাল স্টেডিয়াম কমপ্লেক্সে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুর জুটির দৃঢ়তায় ভালো সূচনা পায় অস্ট্রেলিয়া। ৩১ ওভার ৫ বলে ফিঞ্চ ও খাওয়াজা তুলেন ১৯৩ রান।

ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরির পথে থাকা ফিঞ্চকে তার আগেই এলবিডব্লিউ করে থামান কুলদীপ যাদব। ৯৯ বলে খেলা অস্ট্রেলিয়া অধিনায়কের ৯৩ রানের দাপুটে ইনিংসটি গড়া তিন ছক্কা ও ১০ চারে।

ভালো শুরুটা বড় করতে সংগ্রাম করা খাওয়াজা ভাসেন প্রথম ওয়ানডে সেঞ্চুরির আনন্দে। বাজে শটে ফেরার আগে বাঁহাতি এই ওপেনার ১১ চার ও এক ছক্কায় ১১৩ বলে করেন ১০৪।

এসেই বোলারদের ওপর চড়াও হওয়া গ্লেন ম্যাক্সওয়েল তিনটি করে ছক্কা-চারে ৩১ বলে ৪৭ রান করে রান আউট হয়ে ফিরেন। তার বিদায়ের পর ভাটা পড়ে রানের গতিতে। প্রত্যাশিত ঝড় তুলতে পারেননি সফরকারীদের পরের ব্যাটসম্যানরা। মার্কাস স্টয়নিস ও অ্যালেক্স কেয়ারি দলকে নিয়ে যান তিনশ রানে।

রিস্ট স্পিনার কুলদীপ ৩ উইকেট নেন ৬৪ রানে।

বড় রান তাড়ায় শুরুটা ভালো হয়নি ভারতের। প্যাট কামিন্স ও জাই রিচার্ডসনের ছোবলে ২৭ রানে তিন উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা।

ঘরের মাঠে থিতু হয়ে ফিরেন মহেন্দ্র সিং ধোনি। ২৬ রান করা কিপার-ব্যাটসম্যানকে বোল্ড করে গ্যালারি স্তব্ধ করে দেন অ্যাডাম জ্যাম্পা। ২৬ রানেই এই লেগ স্পিনারের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন কেদার যাদব।

পরে আরও বড় শিকার ধরেন জ্যাম্পা। ফিরিয়ে দেন ভারতের সবচেয়ে বড় ভরসা কোহলিকে। টানা দুই চার হাঁকানোর পর বোল্ড হয়ে যান স্বাগতিক অধিনায়ক। ৯৫ বলে খেলা তার ১২৩ বলের অসাধারণ ইনিংসটি গড়া ১৬ চার ও এক ছক্কায়।

ওয়ানডেতে এটি কোহলির ৪১তম সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়ে পাঁচবার জ্যাম্পার বলে আউট হলেন তিনি।

দুই অলরাউন্ডার বিজয় শঙ্কর ও রবীন্দ্র জাদেজার দিকে তাকিয়ে ছিল ভারত। সময়ের দাবি মেটানোর চেষ্টায় তারা ক্যাচ দিয়ে ফিরে গেলে আর পেরে উঠেনি স্বাগতিকরা।

অস্ট্রেলিয়ার কামিন্স, রিচার্ডসন ও জ্যাম্পা নেন তিনটি করে উইকেট।

প্রথম ওয়ানডে সেঞ্চুরিতে দলকে বড় সংগ্রহ এনে দেওয়া খাওয়াজা জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

আগামী রোববার চন্ডীগড়ে হবে চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩১৩/৫ (ফিঞ্চ ৯৩, খাওয়াজা ১০৪, ম্যাক্সওয়েল ৪৭, মার্শ ৭, স্টয়নিস ৩১*, হ্যান্ডসকম ০, কেয়ারি ২১*; শামি ১/৫২, বুমরাহ ০/৫৩, জাদেজা ০/৬৪, কুলদীপ ৩/৬৪, শঙ্কর ০/৪৪, কেদার ০/৩২)

ভারত: ৪৮.২ ওভারে ২৮১ (ধাওয়ান ১, রোহিত ১৪, কোহলি ১২৩, রায়ডু ২, ধোনি ২৬, কেদার ২৬, শঙ্কর ৩২, জাদেজা ২৪, কুলদীপ ১০, শামি ৮, বুমরাহ ০*; কামিন্স ৩/৩৭, রিচার্ডসন ৩/৩৭, স্টয়নিস ০/৩৯, লায়ন ১/৫৭, জ্যাম্পা ৩/৭০, ম্যাক্সওয়েল ০/৩০)

ফল: অস্ট্রেলিয়া ৩২ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: উসমান খাওয়াজা