শুরু হচ্ছে দেশের সবচেয়ে ‘প্রেস্টিজিয়াস’ লিগ

প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির রেশ রয়ে গেছে এখনও। সেই উত্তেজনার পরশ নিয়েই শুরু হচ্ছে ঢাকার ক্লাব ক্রিকেটের শীর্ষ টুর্নামেন্ট, ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। বিসিবি পরিচালক ও লিগের বর্তমান চ্যাম্পিয়ন দল আবাহনী কোচ খালেদ মাহমুদ যে টুর্নামেন্টকে বলছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে সবচেয়ে ‘প্রেস্টিজিয়াস’ লিগ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2019, 11:51 AM
Updated : 7 March 2019, 11:51 AM

শুক্রবার থেকে শুরু হচ্ছে ২০১৮-১৯ মৌসুমের ঢাকা প্রিমিয়ার লিগ। ১২ দলের টুর্নামেন্টে প্রথম দিনে ম্যাচ তিনটি। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে চ্যাম্পিয়ন আবাহনী খেলবে এবার প্রিমিয়ার লিগে উঠে আসা বিকেএসপির বিপক্ষে। ফতুল্লায় শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের প্রতিপক্ষ উত্তরা স্পোর্টিং ক্লাব, বিকেএসপিতে মুখোমুখি হবে লিজেন্ডস অর রূপগঞ্জ ও ব্রাদার্স ইউনিয়ন।

এক সময় দেশের ক্রিকেট মৌসুমের সবচেয়ে বড় আকর্ষণ ছিল এই টুর্নামেন্ট। দেশেই আন্তর্জাতিক ক্রিকেটের নিয়মিত আয়োজন ও বিপিএলের আবির্ভাবের পর ঢাকা প্রিমিয়ার লিগের আবেদন কমেছে আগের চেয়ে। তবে গুরুত্ব এখনও অনেক। দেশের একমাত্র ‘লিস্ট এ’ টুর্নামেন্ট এটি। জাতীয় দলের বাইরের বেশির ভাগ শীর্ষ ক্রিকেটারের রুটি-রুজির মূল উৎস। জাতীয় দলে নেওয়ার ক্ষেত্রেও বেশি গুরুত্ব দেওয়া হয় এই টুর্নামেন্টের পারফরম্যান্সকে।

প্রিমিয়ার লিগের সোনালী দিনগুলোয় দাপটে খেলেছেন খালেদ মাহমুদ। এখনকার পরিবর্তিত বাস্তবতায়ও এই টুর্নামেন্টের গুরুত্ব কম দেখছেন না এই বোর্ড পরিচালক।

“অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ এটি। আমি মনে করি, বাংলাদেশের ক্রিকেটের প্রেক্ষাপটে প্রেস্টিজিয়াস কোনো লিগ যদি হয়, সেটা প্রিমিয়ার লিগ। সেটা অনেক যুগ থেকেই চলছে। আবাহনী-মোহামেডান দুই দলের জন্য তো বটেই, এখন আরও অনেক দল উঠে এসেছে। সবার জন্যই খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও সবচেয়ে প্রেস্টিজিয়াস আমি ঢাকা লিগকেই ধরি।”

এবারের ঢাকা প্রিমিয়ার লিগের গুরুত্ব আরও বেশি সামনে বিশ্বকাপ বলেও। জাতীয় দলের বাইরে থাকাদের যারা বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার দাবি জানাতে চান, তাদের শেষ সুযোগ। সম্ভাব্য দলের যারা ম্যাচ খেলে প্রস্তুত হতে চান, তাদেরও সুযোগ নিজেদের তৈরি করে নেওয়ার। ইংল্যান্ডের উইকেটের কথা ভেবেও এবারের লিগকে গুরুত্বপূর্ণ মানছেন খালেদ মাহমুদ।

“প্রিমিয়ার লিগের ম্যাচগুলি খুব ভালো উইকেটে খেলা হয়। ব্যাটিং সহায়ক উইকেট হয়। ইংল্যান্ডেও ভালো ব্যাটিং উইকেট হবে, হয়তো বাউন্স একটু বেশি থাকবে এখানকার চেয়ে। বিকেএসপিতে সবসময় ভালো ব্যাটিং উইকেট থাকে। মিরপুরের উইকেট এখন খারাপ না। ফতুল্লায় শেষ একটি প্র্যাকটিস ম্যাচ দেখতে গেলাম, উইকেট খারাপ লাগেনি।”

“আসলে ম্যাচ খেলা একটা অনুশীলন। বিশ্বকাপের কথা মাথায় রেখে যাদের যে উন্নতিগুলো দরকার, সেগুলো করতে পারে এখানে। বোলারদের জন্য এই টুর্নামেন্ট গুরুত্বপূর্ণ। ব্যাটসম্যানরা যদি লম্বা ইনিংস খেলে, আত্মবিশ্বাস বাড়বে। বিশ্বকাপের জন্য দারুণ হবে।”