ধোনি-কেদারের ব্যাটে অস্ট্রেলিয়াকে হারাল ভারত

মাঝারি লক্ষ্য তাড়ায় হঠাৎ পথ হারানো ভারতের ত্রাতা মহেন্দ্র সিং ধোনি ও কেদার যাদব। বোলারদের জন্য সহায়তা থাকা উইকেটে শতরানের জুটিতে দলকে এনে দিলেন দারুণ জয়। হায়দরাবাদে অস্ট্রেলিয়াকে হারিয়ে ওয়ানডে সিরিজ শুরু করল বিরাট কোহলির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2019, 04:23 PM
Updated : 2 March 2019, 04:23 PM

দ্বিতীয় ওয়ানডেতে ৬ উইকেটে জিতে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ভারত। ২৩৭ রানের লক্ষ্য ১০ বল বাকি থাকতে পেরিয়ে যায় তারা।

মন্থর উইকেটে কিভাবে ব্যাট করতে হয়, জুটি গড়তে হয় তার যেন প্রদর্শনী ছিল ধোনি-কেদারের ইনিংস। কোনো ঝুঁকি নেননি, এক-দুই করে সচল রেখেছেন রানের চাকা। নিজেদের জোনে বল পেলে তুলে নিয়েছেন বাউন্ডারি। টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়া ভারত তাদের দৃঢ়তাতেই জিতল প্রথম ওয়ানডেতে।

রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে শনিবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। রানের খাতা খোলার আগেই সফরকারীরা হারায় রানের জন্য সংগ্রাম করা অধিনায়ক অ্যারন ফিঞ্চকে।

দ্বিতীয় উইকেটে মার্কাস স্টয়নিসের সঙ্গে ৮৭ রানের জুটিতে শুরুর ধাক্কা সামাল দিয়ে দলকে ভালো অবস্থানে নিয়ে যান উসমান খাওয়াজা। ভারতের গোল্ডেন আর্ম কেদার ৬ চারে ৩৭ রান করা স্টয়নিসকে বিদায় করে ভাঙেন অস্ট্রেলিয়ার প্রতিরোধ।

রিস্ট স্পিনার কুলদীপ যাদব ফিরিয়ে দেন সাবধানী ব্যাটিংয়ে পঞ্চাশ ছোঁয়া খাওয়াজাকে। ৬ চার ও এক ছক্কায় ৭৬ বলে ৫০ রান করেন অস্ট্রেলিয়ার বাঁহাতি ওপেনার। কুলদীপ পরে ফিরিয়ে দেন পিটার হ্যান্ডসকমকে।

শুরুতে আঁটসাঁট বোলিং করা মোহাম্মদ শামি আক্রমণে ফিরে বোল্ড করে বিদায় করেন রানের গতি বাড়ানোর চেষ্টায় থাকা বিপজ্জনক গ্লেন ম্যাক্সওয়েল ও অভিষিক্ত অ্যাশটন টার্নারকে।

১৭৩ রানে প্রথম ছয় ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়া অস্ট্রেলিয়াকে ২৩৫ পর্যন্ত নিয়ে যান অ্যালেক্স কেয়ারি ও ন্যাথান কোল্টার-নাইল। ১০ ওভারে সপ্তম উইকেটে গড়েন ৬২ রানের জুটি। ৩৭ বলে ৩৬ রানে অপরাজিত থাকেন কিপার-ব্যাটসম্যান কেয়ারি। তিন চারে ২৮ রান করা কোল্টার-নাইলকে থামান জাসপ্রিত বুমরাহ।

ভারতের শামি, কুলদীপ ও বুমরাহ নেন দুটি করে উইকেট।

রান তাড়ায় মুখোমুখি হওয়া প্রথম বলে ফিরে যান শিখর ধাওয়ান। রোহিত শর্মার সঙ্গে ৭৬ রানের জুটিতে দলকে এগিয়ে নেওয়া বিরাট কোহলিকে এলবিডব্লিউর রিভিউ নিয়ে ফেরায় অস্ট্রেলিয়া। ভারত অধিনায়ক ৬ চার ও এক ছক্কায় ফিরেন ৪৪ রান করে।

কোল্টার-নাইলের একটু থেমে আসা বলে আগেভাগে শট খেলে সহজ ক্যাচ দেন ৬৬ বলে ৩৭ রান করা রোহিত। বেশিক্ষণ টিকেননি অম্বাতি রায়ডু।

২৪তম ওভারে ৯৯ রানে প্রথম চার ব্যাটসম্যানকে হারানো ভারতকে পথ দেখান ধোনি ও কেদার। দায়িত্বশীল ব্যাটিংয়ে ১৪১ রানের জুটিতে দলকে জয় এনে দেন তারা। শট খেলা কঠিন এমন উইকেটে বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়ে কঠিন হয়ে যাওয়া সমীকরণ মেলান ধোনি ও কেদার।

৮৭ বলে ৯ চার ও এক ছক্কায় ৮১ রানে অপরাজিত থাকেন কেদার। টানা দুই চার হাঁকিয়ে ম্যাচ শেষ করা ধোনি ৭২ বলে করেন ৫৯ রান।  

অলরাউন্ড নৈপুণ্যে ম্যাচ সেরার পুরস্কার জেতেন কেদার।

আগামী মঙ্গলবার নাগপুরে হবে দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৩৫/৭ (খাওয়াজা ৫০, ফিঞ্চ ০, স্টয়নিস ৩৭, হ্যান্ডসকম ১৯, ম্য্ক্সওয়েল ৪০, টার্নার ২১, কেয়ারি ৩৬*, কোল্টান-নাইল ২৮, কামিন্স ০*; শামি ২/৪৪,  বুমরাহ ২/৬০, শঙ্কর ০/২২, কুলদীপ ২/৪৬, জাজেদা ০/৩৩, কেদার ১/৩১)

ভারত: ৪৮.৪ ওভারে ২৪০/৪ (রোহিত ৩৭, ধাওয়ান ০, কোহলি ৪৪, রায়ডু ১৩, ধোনি ৫৯*, কেদার ৮১*; বেহরেনডর্ফ ০/৪৬, কোল্টার-নাইল ২/৪৬, কামিন্স ০/৪৬, জ্যাম্পা, ২/৪৯ স্টয়নিস ০/৫২)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: কেদার যাদব