৩১ ধাপ এগিয়ে সেরা দশে জাজাই

৪২ বলে সেঞ্চুরি। ৬২ বলে ১৬ ছক্কায় অপরাজিত ১৬২। আয়ার‍ল্যাণ্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বিধ্বংসী সেই ইনিংস খেলে র‌্যাঙ্কিংয়ে বড় এক লাফ দিয়েছেন হজরতউল্লাহ জাজাই। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৩১ ধাপ এগিয়ে আফগান ওপেনার উঠেছেন সাতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2019, 01:46 PM
Updated : 1 March 2019, 01:46 PM

ভারতের বিপক্ষে সিরিজে ৫৬ ও অপরাজিত ১১৩ রানের ম্যাচ জেতানো দুটি ইনিংসে গ্লেন ম্যাক্সওয়েল এগিয়েছেন দুই ধাপ। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান এখন তিনে। এই দুই ম্যাচে ৩৭ ও ৪০ রানের ইনিংস খেলে আরেক অস্ট্রেলিয়ান ডার্সি শর্ট আট ধাপ এগিয়ে জায়গা পেয়েছেন আটে।

একই সিরিজের দুই ম্যাচে ৯৭ রান করে ভারতের লোকেশ রাহুল দশ থেকে উঠেছেন ছয়ে। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৪৯ ও শেষ ম্যাচে ৮১ করে আফগানিস্তানের মোহাম্মদ নবি এগিয়েছেন ১২ ধাপ, উঠেছেন ৩০ নম্বরে।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দুইয়ে আগের মতোই আছেন পাকিস্তানের বাবর আজম ও নিউ জিল্যান্ডের কলিন মানরো। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের শীর্ষ ব্যাটসম্যান ৩১ নম্বরে থাকা মাহমুদউল্লাহ।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান আরও সংহত করেছেন রশিদ খান। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে টানা চার বলে উইকেট নিয়ে এই লেগ স্পিনার গড়েছেন রেকর্ড। সিরিজের ৩ ম্যাচে নিয়েছেন ১১ উইকেট।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে ৩ উইকেট নিয়ে ১২ ধাপ এগিয়ে জাসপ্রিত বুমরাহ জায়গা পেয়েছেন ১৫ নম্বরে। বাংলাদেশের শীর্ষ বোলার সাতে থাকা সাকিব আল হাসান।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে ম্যাক্সওয়েল, দুই ও তিনে সাকিব ও নবি। মাহমুদউল্লাহ আছেন চারে।