গেইলের ‘৫০০’

শহিদ আফ্রিদির সমান ৪৭৬ ছক্কা নিয়ে সিরিজ শুরু করেছিলেন ক্রিস গেইল। দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ ২৪ ছক্কার বিশ্ব রেকর্ড গড়ে বিস্ফোরক এই বাঁহাতি ওপেনার প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে হাঁকিয়েছেন পাঁচশ ছক্কা।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2019, 07:58 PM
Updated : 27 Feb 2019, 11:41 PM

 টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন সংস্করণ মিলিয়ে ৫১৫ ইনিংসে ৪৯২ ছক্কা নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ওয়ানডে শুরু করেছিলেন গেইল।

গ্রানাডার ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে বুধবার আদিল রশিদকে ইনিংসে অষ্টম ছক্কা হাঁকিয়ে ছুঁয়ে ফেলেন পাঁচশ ছক্কার মাইলফলক।

সেই ছক্কায় ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দশ হাজার রানের মাইলফলকে পৌঁছান গেইল। ১০ হাজার ৪০৫ রান নিয়ে ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের মধ্যে তারচেয়ে উপরে আছেন কেবল ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা।

একই সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজের করে নেন গেইল। আগের রেকর্ডটি ছিল রোহিত শর্মার অধিকারে। ২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে ছয় ম্যাচের সিরিজে ছয় ইনিংসে ভারতের এই ব্যাটসম্যান হাঁকিয়েছিলেন ২৩ ছক্কা।

পরের ছক্কায় আফ্রিদির পর মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে তিনশ ছক্কার মাইফলকে পৌঁছান গেইল। টেস্টে তার ছক্কা ৯৮টি, টি-টোয়েন্টিতে ১০৩টি।

তিন ইনিংসেই তাকে ছাড়িয়ে গেলেন গেইল। দশ হাজার রানে পৌঁছানো ছক্কাটি এই সিরিজে তার ২৫তম ছক্কা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক