দুই বছরের জন্য নিষিদ্ধ জয়াসুরিয়া

আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের শাস্তি পেলেন সনাৎ জয়াসুরিয়া। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক, বিশ্বকাপ জয়ী ক্রিকেটার, সাবেক সংসদ সদস্য ও দেশের অন্যতম জনপ্রিয় এই ব্যক্তিত্বকে দুই বছরের জন্য সব ধরণের ক্রিকেট কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে আইসিসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2019, 01:31 PM
Updated : 26 Feb 2019, 01:57 PM

গত অক্টোবরে জয়াসুরিয়ার বিরুদ্ধে দুটি ধারা ভঙ্গের অভিযোগ আনে আইসিসি। একটি ছিল আইসিসি দুর্নীতি দমন ইউনিটের (আকসু) তদন্তে সহযোগিতা না করা সংক্রান্ত। আরেকটি ছিল প্রাসঙ্গিক তথ্য গোপন বা বিকৃত বা ধ্বংস করে তদন্তে বিঘ্ন ঘটানো বা দেরি করানো।

তদন্ত চলাকালীন যে মোবাইল ফোন ব্যবহার করছিলেন

জয়াসুরিয়া, আকসু তার কাছে সেটি চাইলেও এই লঙ্কান কিংবদন্তি সেটি দিতে অস্বীকৃতি জানান।

চার মাস আগে আইসিসি ওই আনুষ্ঠানিক অভিযোগ আনার পরদিনই একটি বিবৃতিতে জয়াসুরিয়া বলেছিলেন, তিনি নিজেকে সবসময়ই স্বচ্ছতা ও সততার সঙ্গে পরিচালনা করেছেন। ম্যাচ ফিক্সিং বা পিচ ফিক্সিংসহ কোনো ধরণের দুর্নীতিতে জড়িত ছিলেন না বলেও দাবি করেছিলেন তিনি।

তবে মঙ্গলবার নিষেধাজ্ঞা ঘোষণার সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, জয়াসুরিয়া তার বিরুদ্ধে আনা অভিযোগ দুটি স্বীকার করেছেন এবং শাস্তিও মেনে নিয়েছেন।

লঙ্কান ক্রিকেটে ‘দুর্নীতির চক্র ভাঙতে’ গত বছরখানেক ধরে যে তদন্ত কার্যক্রম পরিচালনা করছে আকসু, সেটির ধারাবাহিকতায় এলো এই শাস্তির ঘোষণা।