দক্ষিণ আফ্রিকায় শ্রীলঙ্কার ইতিহাস

মঞ্চ তৈরি করে দিয়েছিলেন বোলাররা। ব্যাটিংয়ে ভুল করেননি কুসল মেন্ডিস ও ওশাদা ফার্নান্দো। শ্রীলঙ্কা গড়লো ইতিহাস। এশিয়ার প্রথম দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতল তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2019, 10:41 AM
Updated : 23 Feb 2019, 10:41 AM

তিন দিনে ৮ উইকেটে পোর্ট এলিজাবেথ টেস্ট জিতে নিয়েছে দিমুথ করুনারত্নের দল। ১৯৭ রানের লক্ষ্য দুই ওপেনারকে হারিয়ে ছুঁয়ে ফেলে তারা।

১৯৯২ সাল থেকে দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলছে এশিয়ার দেশগুলো। এতোদিন সেরা সাফল্য ছিল কেবল পাকিস্তান ও ভারতের একটি করে সিরিজ ড্র। এর আগে দক্ষিণ আফ্রিকায় কেবল একটি টেস্ট জেতা লঙ্কানরা এবার দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে দিল স্বাগতিকদের।

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পর মাত্র তৃতীয় দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের কৃতিত্ব দেখাল শ্রীলঙ্কা। ২০১৫-১৬ মৌসুমে ইংল্যান্ড সিরিজের পর এই প্রথম দেশের মাটিতে হারল দক্ষিণ আফ্রিকা।

সেন্ট জর্জেস পার্কে শনিবার ২ উইকেটে ৬০ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কার জয়ের জন্য প্রয়োজন ছিল আরও ১৩৭ রান। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মেন্ডিস ও ওশাদার আক্রমণাত্মক ব্যাটিংয়ে প্রথম সেশনেই সেই রান তুলে নেয় সফরকারীরা।

ডেল স্টেইন, কাগিসো রাবাদা, ডুয়ানে অলিভিয়ের ও কেশভ মহারাজের কেউই পাত্তা পাননি দুই ব্যাটসম্যানের কাছে। এক-দুই করে এগিয়েছেন মেন্ডি-ওশাদা। সুযোগ পেলেই হাঁকিয়েছেন বাউন্ডারি।    

আগের দিন যে পিচ ছিল ব্যাটসম্যানদের জন্য বধ্যভূমি, পড়েছিল ১৯ উইকেট, শনিবার সেখানে রাজত্ব করলেন মেন্ডিস ও ওশাদা। দেড়শ ছাড়ানো জুটিতে দলকে এনে দিলেন ইতিহাস গড়া জয়। দুই ম্যাচেই লঙ্কানরা জিতল প্রথম ইনিংসে পিছিয়ে থাকার পরও।

টপ অর্ডার ব্যাটসম্যান ওশাদা ১০৬ বলে দুই ছক্কা আর ১০ চারে অপরাজিত থাকেন ৭৫ রানে। তার সঙ্গে তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১৬৩ রানের জুটি উপহার দেওয়া মেন্ডিস ১৩ চারে ১১০ বলে করেন ৮৪। দায়িত্বশীল এই ইনিংসে ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনি।

অপরাজিত ১৫৩ রানের ইনিংসে ডারবান টেস্টে ১ উইকেটের অবিশ্বাস্য এক জয় এনে দেওয়া শ্রীলঙ্কার মিডল অর্ডার ব্যাটসম্যান কুসল পেরেরা জেতেন সিরিজ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২২২

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৫৪

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১৫৪

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ১৯৭) (আগের দিন শেষে ৬০/২) ৪৫.৪ ওভারে ১৯৭/২ (ওশাদা ৭৫*, মেন্ডিস ৮৪*; স্টেইন ০/৩৮, রাবাদা ১/৫৩, অলিভিয়ের ১/৪৬, মুল্ডার ০/৬, মহারাজ ০/৪৫)

ফল: শ্রীলঙ্কা ৮ উইকেটে জয়ী

সিরিজ: দুই ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে জয়ী শ্রীলঙ্কা

ম্যান অব দা ম্যাচ: কুসল মেন্ডিস

ম্যান অব দা সিরিজ: কুসল পেরেরা