দুঃসময় কাটিয়ে ফেরা সাব্বিরের প্রথম সেঞ্চুরি

নাটকীয়ভাবে দলে ফেরা সাব্বির রহমান দারুণভাবে কাজে লাগালেন সুযোগ। আগের দুই ম্যাচে শুরুটা বড় করতে না পারা মিডল অর্ডার ব্যাটসম্যান এবার সফল হলেন। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো পৌঁছালেন তিন অঙ্কে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2019, 06:15 AM
Updated : 20 Feb 2019, 10:14 AM

বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলেন সাব্বির। জায়গা হারিয়েছিলেন দলে। ছয় মাসের একটি নিষেধাজ্ঞা শেষ হতে না হতে পেয়েছিলেন ছয় মাসের আরেক নিষেধাজ্ঞা। এই শাস্তি পুরোপুরি ভোগ করলে খেলা হতো না নিউ জিল্যান্ডে বিপক্ষে ওয়ানডে সিরিজে। শাস্তি কমানোয় সুযোগ পান ওয়ানডে সিরিজের দলে।

প্রথম ম্যাচে করেন ১৩, পরেরটিতে ৪৩। তৃতীয় ও শেষ ওয়ানডেতে এল আরাধ্য সেঞ্চুরি। ১১০ বলে ১২ চার ও দু্ই ছক্কায় ১০২ রান করে আউট হন শেষ ব্যাটসম্যান হিসেবে।

২০১৪ সালে ওয়ানডে অভিষেক হওয়া সাব্বিরের লেগেছে ৫১ ইনিংস। তিন সংস্করণ মিলিয়ে এটি তার ১১৩তম ইনিংস। বাংলাদেশের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে পঞ্চাশ বা তার বেশি ইনিংস খেলার পর তিনি পেলেন তিন অঙ্কের দেখা।

প্রথম সেঞ্চুরির আগে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি ৯৭ ইনিংস খেলেন মাহমুদউল্লাহ। ২০০৭ সালে ওয়ানডে অভিষেক হওয়ার আট বছর পর ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১০৩ রান করেন তিনি।

বাংলাদেশের আরেক ব্যাটিং ভরসা মুশফিকুর রহিম নিজের প্রথম ওয়ানডে সেঞ্চুরি পেয়েছিলেন ৮৬তম ইনিংস। ৫৬তম ইনিংসে সেঞ্চুরি পেয়েছিলেন অলক কাপালী।

দশম ওভারে বাংলাদেশ ৪০ রানে ৪ উইকেট হারানোর পর ক্রিজে আসা সাব্বির ফিরতে পারতেন শূন্য রানে। টিম সাউদির বলে তার পুলে ডিপ ফাইন লেগে ক্যাচ ধরতে গিয়ে তালগোল পাকিয়ে ছক্কা বানিয়ে দেন লকি ফার্গুসন। জীবন পাওয়ার পর আর পেছনে তাকাতে হয়নি, চোখধাঁধানো সব শটে এগিয়ে নেন দলকে।

ষষ্ঠ উইকেটে মোহাম্মদ সাইফ উদ্দিনের সঙ্গে ১০১ রানের জুটিতে দলকে টেনে তুলেন খাদের কিনারা থেকে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার দ্রুত বিদায়ের পর মেহেদী হাসান মিরাজকে নিয়ে গড়ে তুলেন ৬৭ আরেকটি ভালো জুটি।

সাত চার ও এক ছক্কায় ৫৯ বলে পঞ্চাশ স্পর্শ করেন সাব্বির। দাপুটে ব্যাটিংয়ে পেরিয়ে যান আগের সেরা ৬৫। তিন অঙ্কে পৌঁছান ১০৫ বলে। তার ব্যাটেই আড়াইশর কাছাকাছি যায় বাংলাদেশের সংগ্রহ।

আন্তর্জাতিক ক্রিকেটে এত দিনেও কোনো সেঞ্চুরি না থাকায় সমালোচনার মুখে ছিলেন সাব্বির। তিন অঙ্ক ছোঁয়ার পর উদযাপন দিয়ে বুঝিয়ে দেন জবাবটা দিলেন ব্যাট দিয়ে। তবে তার লড়াকু ব্যাটিংয়ের পরও ৮৮ রানে জিতে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছে নিউ জিল্যান্ড।