তামিমের দুর্ভাবনা প্রথম ১০ ওভার

ম্যাচ ১০০ ওভারের। কিন্তু ম্যাচের ভাগ্য অনেকটা গড়া হয়ে যাচ্ছে প্রথম ১০ ওভারেই। তামিম ইকবাল নিজে পারেননি প্রথম দুই ম্যাচে, দলের সর্বনাশও দেখছেন সেখানেই। অভিজ্ঞ ওপেনার ঘুরে দাঁড়ানোর সমাধান মনে করেন শুরুর প্রতিরোধেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2019, 05:03 AM
Updated : 19 Feb 2019, 09:22 AM

নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দুটি ম্যাচেই আগে ব্যাট করে বাংলাদেশ, শুরুতেই খেয়েছে জোর ধাক্কা। প্রথম ম্যাচে নেপিয়ারে প্রথম ৪ উইকেট হারিয়েছে ৯ ওভারের মধ্যে, পরের ম্যাচে ক্রাইস্টচার্চে ১৩ ওভারের মধ্যে ৩ উইকেট। সেই ধাক্কা পরে খানিকটা সামাল দেওয়া গেলেও লড়াই করার মতো স্কোর গড়া হয়নি এক ম্যাচেও।

নিউ জিল্যান্ডে বোলাররাও দারুণ বোলিং করেছেন। তবে পেছন ফিরে তাকিয়ে নিজেদের ভুলই বেশি দেখছেন তামিম।

“আমরা দুটি ম্যাচেই ভালো ব্যাট করতে পারিনি। প্রথম ম্যাচে উইকেট খুবই ভালো ছিল। কিন্তু আমরা শুরুই করতে পারিনি। ওদের দুই বোলার প্রথম ১০ ওভারে খুব ভালো বল করেছে। আমরাও ১০ ওভারে ওদেরকে ৪টি উইকেট দিয়ে দিয়েছিলাম।”

“দ্বিতীয় ম্যাচেও উইকেট ভালো ছিল। বৃষ্টি ও আবহাওয়ার কারণে ওদের পেসাররা সহায়তা পেয়েছে। ১৫-২০ ওভার পর উইকেটে খুব বেশি কিছু হয়নি। এবারও প্রথম ১০ ওভারে ২-৩ উইকেট হারিয়ে ফেলেছি।”

প্রতিকূল কন্ডিশনে কঠিন প্রতিপক্ষের সঙ্গে লড়াইয়ে ভালো শুরুর জন্য বাংলাদেশের বড় ভরসা বরাবরই তামিম। তবে দেশের সফলতম ব্যাটসম্যান প্রথম দুই ম্যাচেই ফিরেছেন ৫ রান করে।

বুধবার ডানেডিনে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ নামবে হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে। সেই চেষ্টায়ও দলের সম্ভাবনা ও শঙ্কা লুকিয়ে শুরুর ওভারগুলোয়। ভুলের পুনরাবৃত্তি না হলে উজ্জ্বল হবে সম্ভাবনা, বলছেন তামিম।

“তৃতীয় ওয়ানডেতে আমরা যদি ১০ ওভার ভালো ব্যাট করতে পারি, খুব বেশি রান না হোক, যদি উইকেট না হারাই, তাহলে মাঝের ওভারগুলোতে ওদেরকে চাপে রাখতে পারব। আমি বিশ্বাস করি, আমোদের ব্যাটসম্যানদের সামর্থ্য আছে। প্রথম দুই ম্যাচে ভুল করেছি বলেই আমরা এই জায়গায় এখন। ভুলগুলো শোধরাতে হবে।”

শুধু এই সিরিজই নয়, বাংলাদেশ খুঁজছে নিউ জিল্যান্ডের বিপক্ষে তাদের দেশে সব মিলিয়েই প্রথম জয়। কোনো সংস্করণেই এখনও কিউইদের সেখানে হারাতে পারেনি বাংলাদেশ। এবারও শুরুটায় নেই আশার ছবি। তবে নতুন কিছু করে দেখানোর বিশ্বাস হারাচ্ছেন না তামিম।

“এখানে আমরা কোনো ম্যাচ জিততে পারিনি। গতবার তবু লড়াই হয়েছিল, এবার সেটিও করতে পারিনি। আমরা চার-পাঁচটা সফর করে ফেলেছি এখানে, এখনও জিতিনি। তবে, এই দলকেই কিন্তু আমরা অন্য দেশে, ইংল্যান্ডে, আমাদের দেশে হারিয়েছি। এখানেও না পারার কারণ নেই। তবে আমাদের ভালো খেলতে হবে। আশা করি নতুন ম্যাচে নতুন কিছু হবে।”