বিশ্বকাপ দিয়েই গেইলের বিদায়

বয়স পেরিয়ে গেছে ৩৯। ব্যাটেও ভাটার টান। যদিও নিজেকে এখনও দাবি করেন ‘ইউনিভার্স বস’, তবে সময়ের ডাকও শুনতে পাচ্ছেন ক্রিস গেইল। তাই জানিয়ে দিলেন, আগামী বিশ্বকাপই শেষ। এই টুর্নামেন্ট দিয়েই বিদায় জানাবেন ওয়ানডে ক্রিকেটকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2019, 04:56 PM
Updated : 18 Feb 2019, 04:56 PM

সবশেষ ভারত ও বাংলাদেশ সফরের ওয়ানডে দল থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর গেইল আবার ওয়েস্ট ইন্ডিজের হয়ে ফিরছেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে। বুধবার বারবাডোজে শুরু হতে যাওয়া ৫ ম্যাচের সিরিজই ক্যারিবিয়ানে তার শেষ ওয়ানডে সিরিজ। বরাবরই মজাপ্রিয় গেইল ওয়ানডে ক্যারিয়ার শেষের ঘোষণাও দিলেন নিজের ঢঙয়েই।

“অবশ্যই, ৫০ ওভারের ক্রিকেটে বিশ্বকাপই আমার শেষ। আমি তরুণদের মজা করার সুযোগ দেব। তখন আমি পার্টি স্ট্যান্ডে বসে ওদের মজা দেখব।”

“বিশ্বকাপ জিততে পারলে সেটি হবে রূপকথার মতো শেষ। তরুণদের কাছে এটি আমার প্রাপ্য। আমার জন্য হলেও ওদের এটি করতে হবে এবং আমাকে ট্রফি এনে দিতে হবে। আমিও আমার মতো অবদান রাখতে মুখিয়ে আছি।”

ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবশেষ ওয়ানডেতে গত জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে করেছিলেন ৬৬ বলে ৭৩ রান। তবে এটিও বাস্তবতা, তার ব্যাটে আগের সেই প্রবল প্রতাপ নেই। নেই ঝড়ো ব্যাটিংয়ের ধারাবাহিকতা। এবার বিপিএলে চূড়ান্ত হতাশ করেছেন তার দল রংপুর রাইডার্সকে। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় এক সময় তার চাহিদা সবচেয়ে বেশি থাকলেও এখন নেই সেই সুদিন।

তবে তাতেও কোনো পরিবর্তন আসেনি গেইলের মনোজগতে। ব্যাট হাতে যখন বোলারদের কচুকাটা করতেন নিয়মিত, সেই দিনগুলোতে নিজেই নিজেকে বলতেন ‘ইউনিভার্স বস।’ এই ক্ষয়িষ্ণু সময়েও নিজের কাছে তিনি সেই একই উচ্চতায়।

“আমি বিশ্বের সেরা ক্রিকেটার। অবশ্যই, এখনও আমি ইউনিভার্স বস। সেটি কখনোই বদলাবে না। এই ধারণা নিয়েই আমি কবরে যাব।”