আম্পায়ারিংয়ের মান ভালো করার আশ্বাস

ঢাকা প্রিমিয়ার লিগের নতুন মৌসুম শুরু হচ্ছে। জাগছে শঙ্কাও, আম্পায়ারিং এবার কেমন হবে! ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম আহমেদের দাবি, আম্পায়ারিংয়ের মান ভালো করা নিয়ে যথেষ্ট আন্তরিক বিসিবি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2019, 02:22 PM
Updated : 18 Feb 2019, 02:22 PM

গত কয়েক মৌসুম ধরেই ঢাকার ক্লাব ক্রিকেটে পক্ষপাতমূলক ও বাজে আম্পায়ারিংয়ের কালো থাবা নিয়ে অভিযোগ অনেক ক্লাবের। প্রিমিয়ার থেকে শুরু করে পরের ধাপগুলো, বিশেষ করে নিচের দিকের ধাপগুলোয় আম্পায়ারিং নিয়ে অভিযোগের পাহাড় জমে প্রতি মৌসুমেই। বিসিবির প্রভাবশালী পরিচালকদের নিয়ন্ত্রণে থাকা ক্লাবগুলোর ম্যাচে প্রতিপক্ষকে হারানোর আয়োজন আম্পায়াররাই করেন, আছে এমন অনেক অভিযোগ।

এবার প্রিমিয়ার লিগ শুরু হবে আগামী ৮ মার্চ। সেই তারিখ ঘোষণার সংবাদ সম্মেলনে অনেক প্রশ্ন উঠল আম্পায়ারিংয়ের অভিযোগগুলো নিয়ে। সিসিডিএম চেয়ারম্যান ও বিসিবি পরিচালক কাজী ইনাম দাবি করলেন, গত মৌসুমে প্রিমিয়ার লিগে আম্পায়ারিং ভালো হয়েছে। আশ্বাস দিলেন এবার আরও ভালো করার।

“গত বছর প্রিমিয়ার লিগের আম্পায়ারিং নিয়ে খুব অভিযোগ পাইনি। এরপরও আমি আম্পায়ারিং কমিটি ও অন্যান্যদের নিয়ে বারবার বসেছি, অনুরোধ করেছি যেন আম্পায়ারিং ভালো মানের হয়।”

“প্রতিটি মাঠে এখন ক্যামেরার ব্যবস্থা করা হয়েছে। আমাদের বোর্ড প্রধান সম্প্রতি এটি নিয়ে কথাও বলেছেন। মিডিয়াকেও আমি অনুরোধ করব, মাঠে গিয়ে কিছু চোখে পড়লে তুলে ধরবেন। আমরা সবসময় চেষ্টা করব আম্পায়ারিং ভালো করতে। কোনো সমস্যা চোখে পড়লে আম্পায়ারিং কমিটি সেটি অবশ্যই দেখবে।”

প্রিমিয়ার শুরুরে আগে চলতি মৌসুমেও ঢাকা প্রথম ও তৃতীয় বিভাগ লিগে পক্ষপাতকমূলক আম্পায়ারিং নিয়ে অভিযোগ উঠেছে অনেক। বেশ কিছু ক্লাব আনুষ্ঠানিক অভিযোগ করেছে সিসিডিএমের কাছে। চেয়ারম্যান জানালেন, সে অনুযায়ী ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

“আমি সবসময় বলেছি, আম্পায়ারিং নিয়ে অভিযোগ থাকলে সেটি যেন দলগুলির অধিনায়কের রিপোর্টে উল্লেখ করা হয়। সেটা থাকলে আম্পায়ারিং কমিটি অবশ্যই দেখবে। আমাদের কাছে যে অভিযোগ এসেছে, আম্পায়ারিং কমিটির কাছে আমরা জানিয়েছি ব্যবস্থা নিতে। পরে কিছু ক্লাব কিন্তু আমাদেরকে জানিয়েছেও যে আম্পায়ারিং ভালো হয়েছে, ধন্যবাদ দিয়েছে।”

প্রিমিয়ার লিগ থেকে শুরু করে সব ধাপেই নির্দিষ্ট দুই-তিন জন আম্পায়ারকে শুধু নির্দিষ্ট দু-একটি ক্লাবের ম্যাচেই রাখা হয়, এমন অভিযোগও উঠছে গত কয়েক মৌসুম ধরে। সিসিডিএম চেয়ারম্যান সরাসরি কিছু না বলে এখানেও শোনালেন আশ্বাস।

“পুরো ব্যাপার নিয়েই পর্যালোচনা প্রয়োজন। আমি নিশ্চিত, সংশ্লিস্ট সবাই এই ব্যাপারগুলো দেখবেন, তারা বিবেচনা করবেন।”