মাহমুদুলের সেঞ্চুরিতে বাংলাদেশের দারুণ জয়

শেষ দিনে তিনশ রান তাড়া করা যে কোনো মানদণ্ডেই কঠিন। সম্ভাবনার পাল্লা তাই হেলে ছিল ইংল্যান্ডের দিকে। কিন্তু মাহমুদুল হাসানের দারুণ সেঞ্চুরি ও তৌহিদ হৃদয়ের সঙ্গে তার জুটিতে সেই চ্যালেঞ্জ জিতল বাংলাদেশ। যুব টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করল ইংলিশদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2019, 11:43 AM
Updated : 18 Feb 2019, 12:13 PM

চট্টগ্রামে যুব টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ৩ উইকেটে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। শেষ ইনিংসে ৩৩৩ রান তাড়ায় সোমবার শেষ দিনে দলকে জয়ের পথে এগিয়ে নিয়েছে মাহমুদুলের ১১৪ রানের ইনিংস।

সিরিজের প্রথম যুব টেস্টে বাংলাদেশ জিতেছিল ৮ উইকেটে। ২০০৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র যুব টেস্ট জয় বাদ দিলে বাংলাদেশের যুব টেস্ট সিরিজ জয় এই প্রথম।

এবার টেস্ট সিরিজের আগে তিন ম্যাচের যুব ওয়ানডে সিরিজেও ইংলিশদের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ।

১ উইকেটে ৩৪ রান নিয়ে শেষ দিন শুরু করেছিল বাংলাদেশ, প্রয়োজন ছিল আরও ২৯৯ রান। ওপেনার তানজিদ হাসানের ৫১ বলে ৫১ রান দলকে এনে দেয় গতিময় শুরু। তিনে নেমে পারভেজ হোসেন করেন ৮১ বলে ৩৭।

চতুর্থ উইকেটে হৃদয়ের সঙ্গে মাহমুদুলের ১৪২ রানের জুটিতে বাংলাদেশ পায় জয়ের সুবাস। ৬ চার ও ১ ছক্কায় ৭৬ করে আউট হন হৃদয়।

মাহমুদুল দলকে টেনে নেন আরও সামনে। ২২৪ বলে ১১৪ করে যখন আউট হলেন মাহমুদুল, দল তখন জয়ের খুব কাছে। সাতে নেমে ২৫ বলে ২০ রানের কার্যকর ইনিংস খেলেন শাহাদাত হোসেন।

বাংলাদেশ যখন জেতে, দিনের খেলার বাকি তখনও ২৫ বল। ম্যাচের প্রথম ইনিংসে ১০৯ রানে পিছিয়ে থাকা দলের জন্য এই জয় অসাধারণ কিছুই।

ম্যাচ জেতানো সেঞ্চুরির আগে প্রথম ইনিংসেও ৭৬ রান করে ম্যাচের সেরা মাহমুদুল। প্রথম ম্যাচে ৯ ও দ্বিতীয় ম্যাচে ৭ উইকেট নিয়ে সিরিজ সেরা বাঁহাতি স্পিনার মিনহাজুর রহমান।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ১ম ইনিংস : ৩৩৭

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ১ম ইনিংস ২২৮

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ২য় ইনিংস : ২২৩/৮ (ডি.)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ২য় ইনিংস: (লক্ষ্য ৩৩৩, আগের দিন ৩৪/১) ৯৩.৫ ওভারে ৩৩৩/৭ (তানজিদ ৫১, পারভেজ ৩৭, মাহমুদুল ১১৪, হৃদয় ৭৬, আকবর ৫, শাহাদাত ২০, রুহেল ৪*, মিনহাজুর ৩*; ফিঞ্চ ২/৬০, অলড্রিজ ২/৭৯, কাদরি ২/৬১, বল্ডারসন ০/১৯, হলম্যান ১/৪৭, হিল ০/৩৪, গোল্ডসওয়ার্থি ০/৩১)।

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৩ উইকেটে জয়ী

সিরিজ: ২ ম্যাচ সিরিজে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ২-০তে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মাহমুদুল হাসান

ম্যান অব দা সিরিজ : মিনহাজুর রহমান

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক