এক লাফে ৫৮ ধাপ এগোলেন কুসল পেরেরা

টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অবস্থান ছিল একশর কাছাকাছি। কিন্তু ব্যাট হাতে এমন এক সেঞ্চুরি করলেন, এক লাফেই কুসল পেরেরা জায়গা করে নিলেন সেরা চল্লিশে। ডারবান টেস্টে ইতিহাস গড়া সেঞ্চুরিতে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৫৮ ধাপ এগিয়েছেন লঙ্কান ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2019, 11:34 AM
Updated : 17 Feb 2019, 11:34 AM

শেষ উইকেটে বিশ্ব ফার্নান্দোর সঙ্গে ৭৮ রানের রেকর্ড গড়া অবিচ্ছিন্ন জুটিতে শ্রীলঙ্কাকে রোমাঞ্চকর জয় এনে দেন পেরেরা। নিজে অপরাজিত ছিলেন ১৫৩ রানে। ম্যাচের প্রথম ইনিংসেও করেছিলেন ৫১ রান। ৯৮তম থেকে বাঁহাতি ব্যাটসম্যান উঠে এসেছেন ৪০তম স্থানে।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট হারলেও ব্যক্তিগত অর্জনে নতুন প্রাপ্তির স্বাদ পেয়েছেন ফাফ দু প্লেসি। ডারবানে ৩৫ ও ৯০ রান করে দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এগিয়েছেন সাত ধাপ, ক্যারিয়ারে প্রথমবার জায়গা পেয়েছেন সেরা দশে। এক ধাপ এগিয়ে দু প্লেসির সঙ্গে যৌথভাবে দশে লঙ্কান টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নে।

এই টেস্টেই ৮০ ও ৫৫ রান করে কুইন্টন ডি কক ফিরেছেন সেরা দশে। দক্ষিণ আফ্রিকার কিপার ব্যাটসম্যান ৪ ধাপ এগিয়ে উঠেছেন আটে। যেখানে তার সঙ্গী স্বদেশি এইডেন মারক্রাম।

শীর্ষ পাঁচে অবশ্য কোনো পরিবর্তন নেই। সবার উপরে আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। দুই ও তিনে যথাক্রমে কেন উইলিয়ামসন ও  চেতেশ্বর পুজারা।