ভারতের টি-টোয়েন্টি দলে নতুন মুখ মারকান্ডে

মাত্র ২০ লাখ রূপিতে গত আইপিএলের নিলামে তাকে দলে নিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। সেই তিনিই ছিলেন টুর্নামেন্টে দলের অন্যতম সেরা পারফরমার। স্বপ্নের পথচলায় এবার জাতীয় দলে সুযোগ পেয়ে গেলেন মায়াঙ্ক মারকান্ডে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন ২১ বছর বয়সী লেগ স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2019, 02:37 PM
Updated : 15 Feb 2019, 02:44 PM

টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকবেন টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর বোলার কুলদীপ যাদব। এই চায়নাম্যান বোলারের জায়গাতেই নেওয়া হয়েছে মারকান্ডেকে। গত আইপিএলে নিয়েছিলেন তিনি ১৫ উইকেট। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের স্কোয়াডে অবশ্য আছেন কুলদীপ।

বিশ্রাম শেষে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সিরিজের দলেই ফিরেছেন অধিনায়ক বিরাট কোহলি ও পেসার জাসপ্রিত বুমরাহ। সবশেষ সিরিজে না থাকলেও দুটি স্কোয়াডেই আছেন লোকেশ রাহুল।

বাঁহাতি পেসার খলিল আহমেদের পরিবর্তে দলে ফিরেছেন ডানহাতি পেসার সিদ্ধান্ত কৌল। তবে সিদ্ধার্থ আছেন দুটি টি-টোয়েন্টি ও প্রথম দুই ওয়ানডের দলে। শেষ তিন ওয়ানডের দলে তার জায়গাতেই ফিরবেন ভুবনেশ্বর কুমার।

টি-টোয়েন্টি দলে থাকলেও অভিজ্ঞ দিনেশ কার্তিক জায়গা পাননি ওয়ানডেতে। দুই সিরিজের দলেই আছেন রিশাভ পান্ত। মহেন্দ্র সিং ধোনির ছায়া কিপার হিসেবে তার ওপর দলের আস্থা প্রমাণিত হলো এতে। পান্ত অবশ্য খেলতে পারেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেও।  হার্দিক পান্ডিয়ার পাশাপাশি দুই সিরিজেই আছেন আরেক পেস বোলিং অলরাউন্ডার বিজয় শঙ্কর।

বিশ্বকাপ দল ঘোষণার আগে এটিই ভারতের শেষ সিরিজ। এই সিরিজের দল ও পারফরম্যান্সে তাই মিলবে বিশ্বকাপ দলের সম্ভাব্য চেহারাও। অধিনায়ক কোহলির উপস্থিতিতে সভায় বেছে নেওয়া হয় এই দল।

টি-টোয়েন্টি সিরিজের ম্যাচ দুটি হবে আগামী ২৪ ও ২৭ ফেব্রুয়ারি। ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু ২ মার্চ।

টি-টোয়েন্টি দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, রিশাভ পান্ত, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, বিজয় শঙ্কর, যুজবেন্দ্র চেহেল, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, সিদ্ধার্থ কৌল, মায়াঙ্ক মারকান্ডে।

প্রথম দুই ওয়ানডের দল:

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, আম্বাতি রায়ডু, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, যুজবেন্দ্র চেহেল, কুলদীপ যাদব, বিজয় শঙ্কর, রিশাভ পান্ত, সিদ্ধার্থ কৌল, লোকেশ রাহুল।

শেষ তিন ওয়ানডের দল: সিদ্ধার্থ কৌলের পরিবর্তে ভুবনেশ্বর কুমার।