লঙ্কান পেসারদের তোপে ডি ককের পাল্টা আক্রমণ

নাটকীয় পালাবদলে নেতৃত্বের পরিবর্তন। মূল পেসারদের কয়েকজনের চোট। মাঠের বাইরে নানা বিতর্ক। এত প্রতিকূলতায়ও দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম দিনে উজ্জ্বল শ্রীলঙ্কা। লঙ্কান পেসারদের দারুণ পারফরম্যান্স বিপাকে ফেলেছিল প্রোটিয়াদের। পরে কুইন্টন ডি ককের আগ্রাসী ইনিংস কিছুটা উদ্ধার করেছে দলকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2019, 05:01 PM
Updated : 14 Feb 2019, 09:44 AM

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে বুধবার প্রথম ইনিংসে ২৩৫ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কা দিন শেষ করেছে ১ উইকেটে ৪৯ রান নিয়ে।

শ্রীলঙ্কান বাঁহাতি পেসার বিশ্ব ফার্নান্দো নিয়েছেন ৪ উইকেট, ডানহাতি পেসার কাসুন রাজিথা ৩টি। ডি কক খেলেছেন ৯৪ বলে ৮০ রানের ইনিংস।

কিংসমিডের উইকেটে পেসারদের জন্য সহায়তা ছিল যথেষ্ট। কন্ডিশনও ছিল পক্ষে, দিনজুড়েই আকাশ মেঘলা। টস জিতে তাই দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠান শ্রীলঙ্কার নতুন অধিনায়ক দিমুথ করুনারত্নে।

সাফল্যের দেখাও মেলে দ্রুতই। ম্যাচের দ্বিতীয় ওভারেই বিশ্ব ফার্নান্দো ফেরান ডিন এলগারকে।

এক বল পরই আউট হতে পারতেন হাশিম আমলা। কিন্তু বেঁচে যান বিতর্কিতভাবে। এলবিডব্লিউর আবেদনে আম্পায়ার সাড়া না দিলে একটু আলোচনা করে রিভিউ নেয় লঙ্কানরা। কিন্তু আম্পায়ার আলিম দার নাকচ করে দেন দেরি হয়ে গেছে বলে। নিয়ম অনুযায়ী রিভিউ নিতে হয় বল ‘ডেড’ হওয়ার থেকে ১৫ সেকেন্ডের মধ্যে। তবে ব্রডকাস্টারদের কাছে তথ্য পেয়ে টিভি ধারাভাষ্যকাররা জানান, ১৩ সেকেন্ডেই আবেদন করেছিলেন লঙ্কানরা, হিসেবে ভুল করেছেন আম্পায়ার।

ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

শূন্য রানে জীবন পেয়ে আমলা অবশ্য টিকতে পারেননি বেশিক্ষণ। ফিরে গেছেন তিন রানে। এরপর বিশ্ব ফার্নান্দোর দারুণ ডেলিভারিতে যখন বোল্ড হলেন এইডেন মারক্রাম, দক্ষিণ আফ্রিকা ধুঁকছে ১৭ রানে ৩ উইকেট হারিয়ে।

চতুর্থ উইকেটে প্রতিরোধ গড়েন ফাফ দু প্লেসি ও টেম্বা বাভুমা। দারুণ খেলছিলেন দুজনই। তবে ৭২ রানের জুটি ভাঙে লাঞ্চের ঠিক আগে। ৩৫ রানে ফেরেন দু প্লেসি।

দক্ষিণ আফ্রিকা বড় ধাক্কা খায় লাঞ্চের পর বাভুমার রান আউটে। ৬৬ বলে ৪৭ রানে ফেরেন তিনি।

৬ ব্যাটসম্যান নিয়ে নামা দলের ভরসা তখন কেবল ডি কক। লোয়ার অর্ডারদের নিয়ে এই কিপার-ব্যাটসম্যানই দলকে এগিয়ে নেন। ৮ চার ও ১ ছক্কায় শেষ পর্যন্ত ৮০ রানে আউট হয়েছেন শেষ ব্যাটসম্যান হিসেবে।

শ্রীলঙ্কার তিন পেসার মিলে নিয়েছেন ৮ উইকেট। অভিষিক্ত বাঁহাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ১০ ওভারে ৫১ রান খরচ করলেও দেখা পান প্রথম উইকেটের।

বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সের পর ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা শুরুতে হারায় লাহিরু থিরিমান্নেকে। ১৫ বল খেলেও রানের দেখা পাননি অভিজ্ঞ ব্যাটসম্যান। তবে করুনারত্নে ও অভিষিক্ত ওশাদা ফার্নান্দো মিলে দিন পার করে দেন দৃঢ়তায়। আলোকস্বল্পতায় দিনের খেলা শেষ হয় আগেভাগেই।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫৯.৪ ওভারে ২৩৫ (মারক্রাম ১১, এলগার ০, আমলা ৩, বাভুমা ৪৭, দু প্লেসি ৩৫, ডি কক ৮০, ফিল্যান্ডার ৪, মহারাজ ২৯, রাবাদা ৩, স্টেইন ১৫, অলিভিয়ের ০*; লাকমল ১/২৯, বিশ্ব ফার্নান্দো ৪/৬২, রাজিথা ৩/৬৮, করুনারত্নে ০/৯, এম্বুলদেনিয়া ১/৫১, ওশাদা ০/১০)।

শ্রীলঙ্কা: ১৬ ওভারে ৪৯/১ (করুনারত্নে ২৮*, থিরিমান্নে ০, ওশাদা ১৭*; স্টেইন ১/১০, ফিল্যান্ডার ০/১৪, রাবাদা ০/১, অলিভিয়ের ০/২, মহারাজ ০/১৩, এলগার ০/৫)।