সমকামিতা নিয়ে মন্তব্যে নিষিদ্ধ গ্যাব্রিয়েল

গত নভেম্বরেই বাংলাদেশ সফরে মিরপুর টেস্টের জন্য নিষিদ্ধ হয়েছিলেন শ্যানন গ্যাব্রিয়েল। ক্যারিবিয়ান ফাস্ট বোলার এবার নিষিদ্ধ হলেন চারটি ওয়ানডের জন্য। আনুষ্ঠানিকভাবে বিশদ ব্যাখ্যা না দিয়ে আইসিসি শুধু জানিয়েছে, আচরণবিধি ভাঙার শাস্তি এটি। তবে শাস্তিটি যে সমকামিতা নিয়ে মন্তব্যে, সেটি পরিস্কার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2019, 04:44 PM
Updated : 13 Feb 2019, 04:44 PM

ইংল্যান্ডের বিপক্ষে আসছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম চারটিতে তাই বিবেচনার বাইরে রাখতে হবে গ্যাব্রিয়েলকে। পাশাপাশি ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানাও গুনতে হবে ৩০ বছর বয়সী ফাস্ট বোলারকে।

বিতর্কের সূত্রপাত মঙ্গলবার শেষ হওয়া সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিন বিকেলে। উইকেটে ছিলেন তখন জো ডেনলি ও জো রুট। ইংল্যান্ডের দুই ব্যাটসম্যানের সঙ্গে কথার লড়াই চলছিল বোলার গ্যাব্রিয়েলের। গ্যাব্রিয়েলের কথা শোনা যায়নি, তবে স্টাম্প মাইকে শোনা যায় রুটের কথা। গ্যাব্রিয়েল কিছু একটা বলার পর ইংলিশ অধিনায়ক রুট বলছিলেন, “এটিকে অপমানজনক অর্থে ব্যবহার করো না, সমকামী হওয়ায় দোষের কিছু নেই।”

সেদিনের খেলা শেষে সেঞ্চুরি করে সংবাদ সম্মেলনে এসে রুট এটি নিয়ে প্রশ্নের জবাবে বলেছিলেন, মাঠের ব্যাপার তারা মাঠেই ফেলে এসেছেন। তবে এটিও যোগ করেছিলেন, “নিজের মন্তব্যের জন্য গ্যাব্রিয়েলকে হয়তো পরে আক্ষেপ করতে হবে।”

ঘটনার সময় পরিস্থিতি সামাল দিয়েছিলেন আম্পায়াররা। তবে এটি নিয়ে তোলপাড় হলে ভিডিও ফুটেজ দেখার পর গ্যাব্রিয়েলের বিরুদ্ধে আচরণবিধি ভাঙার আনুষ্ঠানিক অভিযোগ আনে আইসিসি। ম্যাচ শেষে সেই অভিযোগ মেনে নেন গ্যাব্রিয়েল, তাই আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

নামের পাশে আগে থেকেই পাঁচটি ডিমেরিট পয়েন্ট ছিল গ্যাব্রিয়েলের। ২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে জ্যামাইকা টেস্টে পেয়েছিলেন তিন ডিমেরিট পয়েন্ট, গত বছর বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দুটি। এবারের ঘটনায় পেয়েছেন আরও তিনটি ডিমেরিট পয়েন্ট।

সব মিলিয়ে তার ডিমেরিট পয়েন্ট হয়েছে আটটি, যা রূপ নিয়েছে চারটি সাসপেনশন পয়েন্টে। যেটির শাস্তি দুটি টেস্ট কিংবা চারটি ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নিষেধাজ্ঞা। ওয়ানডে সিরিজই সামনে বলে তা কার্যকর হবে ওয়ানডেতে।

তবে গ্যাব্রিয়েলের নিষেধাজ্ঞা ওয়ানডেতে বলেই খুব বেশি ভুগতে হবে না ওয়েস্ট ইন্ডিজকে। টেস্টে দলের অন্যতম সেরা অস্ত্র হলেও ওয়ানডেতে নিয়মিত নন এই ফাস্ট বোলার। সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১৭ সালের ডিসেম্বরে। এই সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ঘোষিত ওয়েস্ট ইন্ডিজ দলে ছিলেন না তিনি এমনিতেই।