বাংলাদেশের একজন নায়ক, এটিই তামিমের সেরা অর্জন

বিস্ফোরক ইনিংস খেলে চোখ ধাঁধিয়ে দিয়েছেন। ঝড় বইয়ে দিয়েছেন রেকর্ড বইয়েও। তবে এসব কিছুই নয়, তামিম ইকবালের কাছে সবচেয়ে বড় অর্জন আরেকটি। বড় মঞ্চে আলো ছড়িয়েছেন বাংলাদেশের একজন ক্রিকেটার, এটিই সবচেয়ে বেশি তৃপ্তি দিচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শিরোপা জয়ের নায়ককে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2019, 07:49 PM
Updated : 8 Feb 2019, 08:49 PM

বিপিএলের ফাইনালে দুই দলেই ছিল বিদেশি তারকার ছড়াছড়ি। বিশ্ব জুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় তারা বড় নাম। বড় ম্যাচে দলকে জেতানোর নায়কও হয়েছেন অনেকবার। কিন্তু এবার সবাইকে ছাপিয়ে গেছেন তামিম।

বড় ম্যাচে অসাধারণ কিছু করে একাই ম্যাচের ভাগ্য গড়ে দেওয়ার নজীর বাংলাদেশের ক্রিকেটারদের খুব বেশি নেই। সেই বিরল কাজই শুক্রবার করে দেখিয়েছেন তামিম। ৬১ বলে অপরাজিত ১৪১ রানের অতিমানবীয় ইনিংস খেলে বলতে গেলে একাই শিরোপা উপহার দিয়েছেন কুমিল্লাকে।

বিপিএলে এটিই তার প্রথম সেঞ্চুরি। গড়েছেন অনেক রেকর্ডও। তবে দলকে শিরোপা জেতানো বা নিজের এত মাইলফলক নয়, তামিমকে বেশি ছুঁয়ে যাচ্ছে দেশের ক্রিকেটে একটি নজির গড়তে পেরে। তার বিশ্বাস, এই ইনিংসের পর অনেকে অনুপ্রেরণা পাবেন বড় ম্যাচে দারুণ কিছু করার।

“আজকের ইনিংসের সবচেয়ে ভালো ব্যাপার যেটি ছিল, আপনারা নর‍ম্যালি দেখেন, বড় ম্যাচে সবসময় বিদেশি ক্রিকেটাররাই ভালো খেলে, পারফর্ম করে। সেমিফাইনাল-ফাইনালে তারাই ম্যাচ জেতায়। আজকে একজন বাংলাদেশি জিতিয়েছে, এটিই আমার সেরা অর্জন আজকে। কত রান করেছি, কত কিছু করেছি, এসব ব্যাপার না। কিন্তু বাংলাদেশের একজন ক্রিকেটার আজ ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে। এর চেয়ে বড় কিছু আমার কাছে আর হতে পারে না।”

“আশা করি, আমার ইনিংস দেখে অন্য আরও অনেকে, জুনিয়র যারা আমার সঙ্গে খেলে, ওরা এটিকে চ্যালেঞ্জ হিসেবে নেবে যে বিদেশিদের দিকে আমাদের তাকিয়ে থাকতে হবে না, নিজেরাই করতে পারি। এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”