মাশরাফি ভাইয়ের ট্যাকটিকস কাজে লাগিয়েছি: তামিম

অসাধারণ এক ইনিংস খেলে দলকে জিতিয়েছেন। বলতে গেলে একাই গুঁড়িয়ে দিয়েছেন প্রতিপক্ষকে। কিন্তু সংবাদ সম্মেলনে এসে তামিম ইকবাল সবার আগে কৃতিত্ব দিলেন মাশরাফি বিন মুর্তজাকে! জানালেন, বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের কৌশল কাজে লাগিয়েই এবার সফল হয়েছেন বিপিএলে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2019, 07:19 PM
Updated : 8 Feb 2019, 08:10 PM

কৌশলটি ক্রিকেটীয় নয়, মানসিক। সবসময় ইতিবাচক থাকা। দলে ইতিবাচক আবহ ছড়িয়ে দেওয়া। বিশ্বাসের মন্ত্রে মনের ভয় দূর করা।

৬১ বলে ১৪১ রানের রেকর্ড গড়া ইনিংস খেলে শুক্রবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে বিপিএল শিরোপা এনে দিয়েছেন তামিম। কিন্তু ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে লড়াই জেতার আগে জিততে হয়েছে নিজের মনের সঙ্গে যুদ্ধে। যে যুদ্ধ জয়ে টোটকা ছিল মাশরাফিকে দেখে পাওয়া শিক্ষা।

“সত্যি বলতে আমি খুব টেন্সড ছিলাম। মাশরাফি ভাইয়ের ট্যাকটিকস কাজে লাগাচ্ছিলাম। জানি না উনার মনে কি থাকে, কিন্তু একটা কথা উনি সবসময় বলেন, “আমি জিতব, আমি জিতব, আমি জিতব…।” এবার পুরো বিপিএলে আমার এটিই ট্যাকটিকস ছিল। উনার থেকেই কপি করা বলতে পারেন। প্রথম দিন থেকেই আজকে পর্যন্ত বলে এসেছি, যা কিছুই হোক না কেন, আমরা জিতব, আমরা জিতব…।”

ফাইনালে তামিমের ব্যাটিংয়ে ভয়ডরের চিহ্ন না থাকলেও ম্যাচের আগে তার মনে ভয় ছিল ঠিকই। তবে সতীর্থদের সেটি টের পেতে দেননি। মাশরাফির মতোই উজ্জীবিত করেছেন সতীর্থদের।

“টেনশন অবশ্যই ছিল। সেমিফাইনাল-ফাইনালের মতো ম্যাচের আগে আমি এমনিতেই খুব টেন্সড থাকি। বিশেষ করে যখন আমার ওপর দায়িত্ব থাকে, খুব টেন্সড হয়ে যাই। কিন্তু আমার মন তো ওরা পড়তে পারছে না, ওরা শুনছে আমি কি বলছি। এজন্যই ঠিক করেছিলাম যে প্রথম থেকেই ইতিবাচক কথা বলব। চেয়েছি দলে ইতিবাচক আবহ ছড়িয়ে দিতে।”

“এমনকি কালকেও, মালিকপক্ষ যারা ছিলেন তারা তো আবেগপ্রবণ থাকে, তাদের কাছেও একটা মুহূর্তের জন্য আমি বলিনি যে আমরা হারতে পারি। শুধু বলেছি যে আমরা জিতব। কৃতিত্ব অবশ্যই প্রাপ্য মি. মুর্তজার (মাশরাফি)।”