পারভেজ-হৃদয়-আকবরের ফিফটিতে লিডের পথে বাংলাদেশ

পারভেজ হোসেন, তৌহিদ হৃদয় ও আকবর আলীর ফিফটিতে প্রথম যুব টেস্টে চালকের আসনে বসেছে বাংলাদেশ। বোলাররা ইংল্যান্ডকে তিনশ রানের নিচে থামানোর পর দলকে লিডের পথে রেখেছেন ব্যাটসম্যানরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2019, 12:55 PM
Updated : 8 Feb 2019, 12:56 PM

দ্বিতীয় দিনের খেলা শেষে স্বাগতিকদের সংগ্রহ ৫ উইকেটে ২৬৬ রান। অধিনায়ক আকবর ৫৬ ও শাহাদাত হোসেন জুনিয়র শূন্য রানে ব্যাট করছেন। বাংলাদেশ মাত্র ১৪ রানে পিছিয়ে আছে।

শুরুতেই তানজিদ হাসানকে হারায় বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে অমিত হাসানের সঙ্গে ৯৩ রানের জুটিতে দলকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করান পারভেজ। ধীরে কিন্তু দৃঢ়ভাবে এগোনো জুটি ভাঙে রান আউটে। তিন চারে ৪৯ রান করে ফিরে যান অমিত।

হৃদয়ের সঙ্গে ৪১ রানের জুটি গড়ে বিদায় নেন পারভেজ। টপ অর্ডার এই ব্যাটসম্যানের ১৪৮ বলে খেলা ৬২ রানের ইনিংস গড়া ৭ চার ও দুই ছক্কায়। বেশিক্ষণ টিকেননি মিডল অর্ডারের অন্যতম ভরসা শামিম হোসেন।

পঞ্চম উইকেটে হৃদয়ের সঙ্গে কিপার ব্যাটসম্যান আকবরের ৮৯ রানের জুটিতে আড়াইশ ছাড়ায় স্বাগতিকদের সংগ্রহ। আর কোনো ক্ষতি ছাড়াই দিন কাটিয়ে দেওয়ার আশা জাগিয়েছিলেন তারা। কিন্তু দিনের মাত্র ৭ বল বাকি থাকতে ফিরে যান হৃদয়। ৮ চার ও ১ ছক্কায় ১৩৮ বলে ৫৬ রান করেন তিনি।

আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি তুলে নেওয়া আকবর খেলছেন ৫৬ রানে। তার ৬৯ বলের ইনিংস গড়া ৮ চার ও এক ছক্কায়।   

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবার ৮ উইকেটে ২৬১ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড গুটিয়ে যায় ২৮০ রানে। ৪ রান করা অ্যাডাম ফিঞ্চকে বোল্ড করে নিজের তৃতীয় উইকেট নেন মিনহাজুর রহমান। রানের খাতা খোলার আগেই রান আউট হয়ে যান জ্যাক মোরলে। ২৬ রানে অপরাজিত থাকেন ড্যান মোজলি। 

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ১ম ইনিংস: (আগের দিন ২৬১/৮) ৯৪.২ ওভারে ২৮০ (মোজলি ২৬*, ফিঞ্চ ৪, মোরলে ০; রুহেল ৪/৭১, গালিব ২/৬৮, হৃদয় ০/২৯, রাকিবুল ০/৩৪, শামিম ০/১৬, মিনহাজুর ৩/৩৭, শাহাদাত জুনিয়র ০/৭)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ১ম ইনিংস: ৮৩ ওভারে ২৬৬/৫ (তানজিদ ৪, অমিত ৪৯, পারভেজ ৬২, হৃদয় ৬১, শামিম ১২, আকবর ৫৬*, শাহাদাত জুনিয়র ০*; ফিঞ্চ ১/২২, বল্ডারসন ১/২৫, কাদরি ১/৮৯, হলম্যান ০/৩৮, মোরলে ০/৬৬, হিল ০/৪, গোল্ডসওয়ার্থি ১/৩)