বাংলাদেশের কাছে আইসিসি চেয়ারম্যানের চাওয়া ধারাবাহিকতা

উন্নতির প্রতিফলন পড়ছে পারফরম্যান্সে। ঘাটতি কেবল ধারাবাহিকতায়। এখানে উন্নতি হলেই বিশ্বের শীর্ষ ক্রিকেট খেলুড়ে দেশ হতে পারে বাংলাদেশ, মনে করেন আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2019, 04:37 PM
Updated : 7 Feb 2019, 04:38 PM

বিসিবির আমন্ত্রণে তিন দিনের সফরে বুধবার ঢাকায় এসেছেন বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান। মূলত বিপিএল ফাইনালকে ঘিরেই এই আমন্ত্রণ জানানো হয়।

বৃহস্পতিবার সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান আইসিসি চেয়ারম্যান। সন্ধ্যায় স্থানীয় একটি হোটেলে তার সম্মানে আয়োজিত অনুষ্ঠানে মুখোমুখি হন সংবাদমাধ্যমের। জানালেন বাংলাদেশের ক্রিকেট নিয়ে তার ভাবনা।

“নাজমুলের (বিসিবি সভাপতি নাজমুল হাসান) নেতৃত্বে বাংলাদেশের ক্রিকেট ভালো করছে। ক্রিকেট বিশ্বের সবাই সেটি জানে। বাংলাদেশ এখন ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দলকে হারাতে পারে। একমাত্র ঘাটতি ধারাবাহিকতায়। সেটি পেলেই বাংলাদেশ উঠতে পারে বিশ্বের শীর্ষে।”

শশাঙ্ক মনোহর কথা বললেন বহুল আলোচিত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়েও। এই বছরই শুরু হতে যাওয়া টুর্নামেন্টটি টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা ফিরিয়ে আনবে, বিশ্বাস তার।

“আমরা দেখার চেষ্টা করছি, টেস্ট চ্যাম্পিয়নশিপ লোকের আগ্রহ ফেরাতে পারে কিনা। সত্যি বলতে, টেস্ট ক্রিকেট মৃতপ্রায়। অবস্থার উন্নতি করতে আমরা নানা পথে চেষ্টা করছি। আইসিসির বোর্ড পরিচালকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করলে টেস্ট ক্রিকেট জীবন্ত থাকবে ও লোকের আগ্রহ আরও বাড়বে।”

নাগপুরের আইনজীবী থেকে ক্রমে ভারতের ক্রিকেট প্রশাসনে গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে ওঠা শশাঙ্ক মনোহর দুই দফায় ছিলেন বিসিসিআইয়ের চেয়ারম্যান। ২০১৬ সালে নির্বাচিত হন আইসিসির প্রথম স্বাধীন চেয়ারম্যান। ২০১৭ সালে ব্যক্তিগত কারণে পদত্যাগ করলেও পরে আইসিসি বোর্ডের অনুরোধে থেকে যান দায়িত্বে। গত বছর নির্বাচিত হন দ্বিতীয় মেয়াদে।

বিশ্ব ক্রিকেটের প্রভাবশালী ব্যক্তিত্ব হলেও মনোহর খুব সহজ জীবন-যাপনে অভ্যস্ত। এখনও মোবাইল ফোন ব্যবহার করেন না। ২০০৭ সালের আগ পর্যন্ত এমনকি ছিল না তার পাসপোর্টও।

শুক্রবার বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাওয়ার কথা আইসিসি চেয়ারম্যানের। সন্ধ্যায় উপভোগ করবেন বিপিএলের ফাইনাল।