সাইফার্টের ঝড়ে ভারতের রেকর্ড ব্যবধানে হার

৭ ইনিংস খেলে গড় ৭, এই ছিল টিম সাইফার্টের টি-টোয়েন্টি ব্যাটিং পরিসংখ্যান। প্রথমবার ওপেন করতে নেমে সেই দুঃস্বপ্ন মাটিচাপা দিলেন কিউই কিপার-ব্যাটসম্যান। ওয়ানডেতে পাত্তা না পাওয়া নিউ জিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ শুরু করল বড় জয় দিয়ে। ভারত হারল রেকর্ড ব্যবধানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2019, 12:07 PM
Updated : 6 Feb 2019, 12:07 PM

প্রথম টি-টোয়েন্টিতে বুধবার ভারতকে ৮০ রানে হারিয়েছে নিউ জিল্যান্ড। এগিয়ে গেছে তিন ম্যাচের সিরিজে।

ওয়েলিংটনে সাইফার্টের ৪৩ বলে ৮৪ রানের ইনিংসে নিউ জিল্যান্ড ২০ ওভারে তোলে ২১৯ রান। ভারত সেভাবে জয়ের সম্ভাবনাই জাগাতে পারেনি। গুটিয়ে গেছে ১৩৯ রানে।

টি-টোয়েন্টিতে এই প্রথমবার ৫০ বা তার বেশি রানের ব্যবধানে হারল ভারত।

ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে এ দিন শুরু থেকেই ভারতীয় বোলারদের তুলোধুনো করতে থাকেন সাইফার্ট ও আরেক ওপেনার কলিন মানরো। চার-ছক্কার স্রোতে পাওয়ার প্লেতে দুজন তোলেন ৬৬ রান।

১৫ রানে ক্রুনাল পান্ডিয়ার বলে সাইফার্টের ক্যাচ ছাড়েন মহেন্দ্র সিং ধোনি। ক্রুনালই পরে থামান ৫০ বলে ৮৬ রানের উদ্বোধনী জুটি। দুটি করে চার ও ছক্কায় ২০ বলে ৩৪ করে আউট হন মানরো।

দ্বিতীয় জুটিতেও কিউইরা ধরে রাখে রানের গতি। অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে এবার সাইফার্টের জুটি ৪.২ ওভারে ৪৮ রানের। তিন ছক্কায় ২২ বলে ৩৪ করে ফেরেন উইলিয়ামসন।

ছবি: বিসিসিআই

৮৪ রান করা সাইফার্টকে থামান বাঁহাতি পেসার খলিল আহমেদ। ২৪ বছর বয়সী ব্যাটসম্যানের বিধ্বংসী ইনিংসে চার ছিল ৭টি, ছক্কা ৬টি।

অভিষিক্ত অলরাউন্ডার ড্যারিল মিচেল এরপর ফিরে যান ৮ রানেই। তবে শেষ দিকে দারুণ দুটি ক্যামিও খেলেন রস টেইলর ও স্কট কুগেলেইন। ২ ছক্কায় ১৪ বলে ২৩ করেন টেইলর, কুগেলেইন ৭ বলে অপরাজিত ২০।

দুটি উইকেট পেলেও হার্দিক পান্ডিয়া ৪ ওভারে দিয়েছেন ৫১ রান। বড় ভাই ক্রুনাল পান্ডিয়া ১ উইকেট নিয়েছেন ৩৭ রানে।

রান তাড়ায় ভারত শুরুতেই হজম করে বড় ধাক্কা। বিরাট কোহলির বিশ্রামে দলকে নেতৃত্ব দেওয়া রোহিত শর্মাকে ১ রানেই ফেরান টিম সাউদি।

শিখর ধাওয়ান ও তিনে নামা বিজয় শঙ্কর অবশ্য দারুণ কিছু শটে রানের গতি ঠিক রেখেছিলেন। তবে দুজনের কেউই ইনিংস বড় করতে পারেননি।

৩ ছক্কা ও ২ চারে ১৮ বলে ২৯ রান করা ধাওয়ানকে ১৫১ কিলোমিটার গতির ইয়র্কারে বোল্ড করে দেন ফার্গুসন। দুটি করে চার ও ছক্কায় ১৮ বলে ২৭ করেন শঙ্কর।

শঙ্কর ও রিশাভ পান্তকে এক ওভারেই ফেরান বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার। লেগ স্পিনার ইশ সোধির এক ওভারের শিকার দিনেশ কার্তিক ও হার্দিক পান্ডিয়া। ধোনির ৩১ বলে ৩৯ রানের ইনিংস ব্যবধান কমায় কিছুটা।

সিরিজের দ্বিতীয় ম্যাচ শুক্রবার অকল্যান্ডে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ২০ ওভারে ২১৯/৬ (সাইফার্ট ৮৪, মানরো ৩৪, উইলিয়ামসন ৩৪, মিচেল ৮, টেইলর ২৩, ডি গ্র্যান্ডহোম ৩, স্যান্টনার ৭*, কুগেলেইন ২০*; ভুবেনশ্বর ১/৪৭, খলিল ১/৪৮, ক্রুনাল ১/৩৭, হার্দিক ২/৫১, চেহেল ১/৩৫)।

ভারত: ১৯.২ ওভারে ১৩৯ (রোহিত ১, ধাওয়ান ২৯, শঙ্কর ২৭, পান্ত ৪, ধোনি ৩৯, কার্তিক ৫, হার্দিক ৪, ক্রুনাল ২০, ভুবনেশ্বর ১, চেহেল ১, খলিল ১*; সাউদি ৩/১৭, কুগেলেইন ০/৩৪, ফার্গুসন ২/২২, স্যান্টনার ২/২৪, মিচেল ১/১৩, সোধি ২/২৬)।

ফল: নিউ জিল্যান্ড ৮০ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে নিউ জিল্যান্ড ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: টিম সাইফার্ট