মিনহাজুল-শহিদুলকে নিয়ে মাশরাফির আশা

অভিষেকে নজরকাড়া কিছু করেননি তরুণ লেগ স্পিনার মিনহাজুল আবেদীন। তবে আনকোরাদের মাঝে যে তিনি ব্যতিক্রম সেটা ঠিকই বুঝতে পেরেছেন মাশরাফি বিন মুর্তজা। রংপুর রাইডার্স অধিনায়কের মনোযোগ কেড়েছেন আরেক সতীর্থ  পেসার শহিদুল ইসলাম। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মনে করেন, ঘরোয়া ক্রিকেটে ঠিকঠাক যত্ন নিলে এরাই হয়ে উঠবেন আন্তর্জাতিক মানের ক্রিকেটার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2019, 02:12 PM
Updated : 2 Feb 2019, 02:12 PM

বিপিএল নিজেকে চেনানোর একটা মঞ্চ। সামর্থ্য যে আছে সেটা জানান দেওয়া যায় এই টুর্নামেন্টে। মাশরাফি মনে করেন, ঘরোয়া  ক্রিকেটে এই সম্ভাবনাময়দের ঠিকঠাক সুযোগ দিতে পারলে বেরিয়ে আসবে আগামী দিনের তারকা।

“আমি বিশ্বাস করি, এদের ঢাকা লিগ, চার দিনের ম্যাচে বা অন্যান্য জায়গায় যদি সুযোগ দেওয়া যায়, তাহলে এরা কিন্তু বাংলাদেশ ক্রিকেটে অনেক অবদান রাখতে পারবে। অন্যান্য দেশে তাকান, এরাই কিন্তু বিশ্বমানের খেলোয়াড় হয়ে যায়। আমাদের দেশে এরা একটা পর্যায়ে গিয়ে হারিয়ে যায়। আমরা খুব তাড়াহুড়া না করি, পাঁচ বছরে যেন ভালো জায়গায় যায় সেই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাই। ওরা যেন সে সময় আন্তর্জাতিক ক্রিকেটে নেতৃত্ব দিতে পারে।”

“আমার ১৮ বছরের অভিজ্ঞতা থেকে আমি এতটুকু বলতে পারি, বাইরের দেশের খেলোয়াড়দের সঙ্গে আমাদের পার্থক্য স্রেফ মানসিক শক্তিতে। যেটা ওরা পরিষ্কার মন নিয়ে কাজটা করে। ভিলিয়ার্সের সঙ্গে কথা বলেছি, ও আমাকে এটাই বলেছ। আমার মনে হয়, এই জায়গাতে উন্নতি করতে পারলে আমাদের এই খেলোয়াড়রাই বিশ্বমানের খেলোয়াড় হয়ে যাবে।”

চট্টগ্রাম পর্বে প্রায় সব বোলারের ওপর দিয়ে বয়ে গেছে ঝড়। সেখানে আঁটসাঁট বোলিং করে মাশরাফিকে চমকে দিয়েছেন ২৪ বছর বয়সী পেসার শহিদুল। তার নির্ভয় বোলিং অন্যদের জন্য রংপুর অধিনায়কের উদাহরণ।

“শহিদুলকে আমরা খুব গুরুত্বপূর্ণ ম্যাচ থেকে খেলিয়েছি। বিশেষ করে চট্টগ্রামের মতো জায়গায়। তাকে আমরা কঠিন পরিস্থিতি, চাপ মুক্ত পরিস্থিতি সব ধরনের পরিস্থিতিতে বোলিং করিয়েছি। সে খুব ভালো রেসপন্স করেছে। সব থেকে ভালো লেগেছে আমার, সে কিছুতেই ভয় পায় না। খোলা মন নিয়ে বল করে। একজন খেলোয়াড়ের সবচেয়ে বড় শক্তি হচ্ছে সামনে কি হচ্ছে না ভেবে আমি কি করব সেটা ঠিক করতে পারা।”

“সে খুব আত্মবিশ্বাসী, এটা আমার কাছে ভালো লেগেছে। এমন কিছু খেলোয়াড় আছে, যারা সবার চোখের সামনে নাই, এদের যদি একটু যত্ন নেওয়া যায়, একটু গাইডেন্সে আনা যায়, তাহলে এরা বাংলাদেশের ক্রিকেটকে ভালো জায়গায় নিয়ে যেতে পারবে।”

নেটে ভালো বোলিং করে রংপুর দলে জায়গা করে নেওয়া তরুণ লেগ স্পিনার মিনহাজুল খেলে ফেললেন বিপিএলে। তার মধ্যে অমিত সম্ভাবনা দেখেন রংপুর অধিনায়ক।

“আমার কাছে সত্যিই মনে হয়, অনেকের মধ্যে সে ব্যতিক্রম। মনে মনে আমরা সবাই লেগ স্পিনার খুঁজছিলাম। আমিও খুঁজেছি। ওকে পাওয়ার পর অনুশীলনে দেখেছিলাম। আমাদের দলে একটা জায়গা ফাঁকা ছিল, তখন আমি রেখে দিয়েছি। খেলানোর সুযোগ পাচ্ছিলাম না, আজ খেলিয়েছি। প্রথম তো, একেবারে বাচ্চা ছেলে।”

“বিশেষ করে দ্বিতীয় স্পেলে এসে দুইটা বল যেভাবে করেছে সে, দেখে মনে হয় বেশ আত্মবিশ্বাসী। প্রথম দিকে কিছু হাফ ভলি, ফুল টস দিয়েছে। পরে যে দুইটা বল করেছে সেটা জায়গা মতো ছিল।”