রোমাঞ্চকর লড়াইয়ে জিতে এগিয়ে গেল দ.আফ্রিকা

ঝড়ো ব্যাটিংয়ে পাওয়া ফিফটিতে দক্ষিণ আফ্রিকাকে বড় সংগ্রহ এনে দিলেন ফাফ দু প্লেসি ও রিজা হেনড্রিকস। ভালো শুরুর পর দিশা হারানো পাকিস্তানকে লড়াইয়ে রাখলেন শোয়েব মালিক। তবে রোমাঞ্চকর লড়াইয়ে দারুণ এক জয় তুলে নিল স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2019, 08:27 PM
Updated : 1 Feb 2019, 08:27 PM

কেপ টাউনে প্রথম টি-টোয়েন্টিতে ৬ রানে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। ১৯৩ রানের লক্ষ্য তাড়ায় ৯ উইকেটে ১৮৬ রানে থামে পাকিস্তান।

নিউল্যান্ডসে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই জিহান ক্লোটিকে হারায় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় উইকেটে দু প্লেসির সঙ্গে ১৩১ রানের জুটিতে দলকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করান রিজা হেনড্রিকস।

৪৫ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৭৮ রান করা অধিনায়ক দু প্লেসিকে বিদায় করে বিপজ্জনক জুটি ভাঙেন উসমান শিনওয়ারি। এরপর নিয়মিত উইকেট হারালেও দলকে দুইশ রানের কাছে নিয়ে যান রিজা হেনড্রিকস। ৪১ বলে আট চার ও দুই ছক্কায় এই ওপেনার করেন ৭৪ রান।

পাকিস্তানের পেসার উসমান ৩ উইকেট নেন ৩১ রানে।

রান তাড়ায় শুরুতেই ফখর জামানকে হারায় পাকিস্তান। বাবর আজমের সঙ্গে ৮১ রানের জুটি গড়ে ফিরে যান হোসাইন তালাত। পরের ওভারে ডেভিড মিলারের সরাসরি থ্রোয়ে রান আউট হয়ে যান আজম।

প্রায় একার লড়াইয়ে সফরকারীদের আশা বাঁচিয়ে রাখেন মালিক। জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল ১৬ রান। ছক্কার চেষ্টায় তৃতীয় বলে অধিনায়ক ফিরে গেলে আর পেরে উঠেনি পাকিস্তান। মালিক ৩১ বলে ৫ ছক্কা ও এক চারে করেন ৪৯ রান।

ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি মিলার। ১২ বল খেলে হাঁকাতে পারেননি কোনো বাউন্ডারি। ফিরেন ১০ রান করে। তবে আউটফিল্ডে দক্ষিণ আফ্রিকার রেকর্ড চারটি ক্যাচ আর দুটি রান আউট তাকে এনে দেয় ম্যাচ সেরার পুরস্কার।

আগামী রোববার জোহানেসবার্গে হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১৯২/৬ (রিজা হেনড্রিকস ৭৪, ক্লোটি ১৩, দু প্লেসি ৭৮, ফন ডার ডাসেন ০, মিলার ১০, মরিস ১, ক্লাসেন ৫*, ফেলুকওয়ায়ো ৫*; মালিক ০/১২, ওয়াসিম ১/২৩, হাসান ১/৩৪, আশরাফ ১/৩৬, শাদাব ০/৩৮, উসমান ৩/৩১, তালাত ০/১৪)

পাকিস্তান: ২০ ওভারে ১৮৬/৯ (ফখর ৪, বাবর ৩৮, তালাত ৪০, মালিক ৪৯, আসিফ ১৩, ওয়াসিম ৪, আশরাফ ৮, রিজওয়ান ২, হাসান ১১, শাদাব ৭*, উসমান ০*; বিউরান হেনড্রিকস ২/৪০, ডালা ০/৪৪, মরিস ২/৩৯, ফেলুকওয়ায়ো ১/২৭, শামসি ২/৩৩)

ফল: দক্ষিণ আফ্রিকা ৬ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ডেভিড মিলার