সেঞ্চুরিতে মানুকা ওভালের অভিষেক রাঙালেন বার্নস-হেড

অস্ট্রেলিয়ার একাদশ টেস্ট ভেন্যু মানুকা ওভালের অভিষেকের দিনটি সেঞ্চুরিতে রাঙালেন জো বার্নস ও ট্র্যাভিস হেড। বাজে শুরুর পর তাদের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়ছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2019, 10:33 AM
Updated : 1 Feb 2019, 10:33 AM

ক্যানবেরা টেস্টের প্রথম দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ৩৮৪ রান। ওপেনার বার্নস ১৭২ ও কার্টিস প্যাটারসন ২৫ রানে ব্যাট করছেন।

টস জিতে শুক্রবার ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। চোটের জন্য এই ম্যাচে খেলছেন না আগের টেস্টে পাঁচ উইকেট নেওয়া পেসার সুরঙ্গা লাকমল। আগে থেকেই নেই নুয়ান প্রদিপ। তবে লঙ্কানদের অনভিজ্ঞ বোলিং লাইনআপ কাঁপিয়ে দেয় স্বাগতিকদের। ২৮ রানের মধ্যে ফিরে যান মার্কাস হ্যারিস, উসমান খাওয়াজা ও মার্নাস লাবুশেন।   

বোলিংয়ে ভালো শুরুটা ধরে রাখতে পারেননি সফরকারীরা। পুরান বল খুব একটা সুইং করাতে পারেননি তিন পেসার কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো ও অভিষিক্ত চামিকা করুনারত্নে। ফিল্ডাররা একের পর এক ক্যাচ ছেড়ে বোলারদের কাজটা করে তুলেন আরও কঠিন।

চতুর্থ উইকেটে হেডের সঙ্গে ২৯৮ রানের দারুণ জুটিতে দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন বার্নস। দুইবার জীবন পাওয়া হেডকে এলবিডব্লিউ করে জুটি ভাঙেন ফার্নান্দো।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া হেড ফিরেন ১৬১ রানে। বাঁহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যানের ২০৪ বলের ইনিংসটি গড়া ২১ চার ও এক ছক্কায়। ব্রিজবেনে শ্রীলঙ্কার বিপক্ষে গত টেস্টে করা ৮৪ ছিল তার আগের সেরা।

মুখোমুখি হওয়া প্রথম বলে ক্যাচ দিয়েও বেঁচে যাওয়া প্যাটারসন অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে বার্নসের সঙ্গে গড়েছেন ৪৮ রানের জুটি। আগের সেরা ১৭০ ছাড়িয়ে বার্নস খেলছেন ১৭২ রানে। চতুর্থ সেঞ্চুরি পাওয়া ডানহাতি এই ওপেনারের ২৪৩ বলের ইনিংস গড়া ২৬টি চারে।

এক বছরের বেশি সময় পর টেস্ট খেলতে নামা ফার্নান্দো ৯৯ রানে নেন ৩ উইকেট। অভিষিক্ত চামিকা করুনারত্নে ১ উইকেট নেন ৮৭ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৮৭ ওভারে ৩৮৪/৪ (হ্যারিস ১১, বার্নস ১৭২*, খাওয়াজা ০, লাবুশেন ৬, হেড ১৬১, প্যাটারসন ২৫*; রাজিথা ০/৬৭, ফার্নান্দো ৩/৯৯, চামিকা করুনারত্নে ১/৮৭, দিলরুয়ান ০/৯০, ডি সিলভা ০/৪০)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক